রোহিঙ্গা ইস্যুতে সব ধরনের সহযোগীতার আশ্বাস জাতিসংঘের

0
55

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমার এখনও তাদের নেতিবাচক সিদ্ধান্ত থেকে সরে আসেনি বলে মনে করে জাতিসংঘ। মঙ্গলবার সকালে সচিবালয়ে আইনমন্ত্রীর সাথে সাক্ষাতে এ কথা জানান জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত আদামা দিয়েন।

তবে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টিসহ সব ধরনের সহযোগীতার আশ্বাস দেন তিনি। বৈঠকে শেষে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এসব কথা জানান।

 

বৈঠকে ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যার স্বীকৃতি আদায় ও রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে জাতিসংঘের সহায়তা চান আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, জাতিসংঘের প্রতিনিধির কাছে ২৫ মার্চের গণহত্যার স্বীকৃতি আদায়ের দাবি জানিয়েছি। মুক্তিযুদ্ধের সময় যে হত্যাকাণ্ড হয়েছে, সে ঘটনাও তুলে ধরেছি এবং বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার কথা তুলে ধরেছি।

বৈঠক শেষে আদামা বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বাংলাদেশের মানবিক এবং প্রশংসনীয় উদ্যোগ। রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের একার সমস্যা নয়। এটি একটি আন্তর্জাতিক সমস্যা।

আদাম আরো জানান, এ সমস্যা নিরসনে জাতিসংঘ অবশ্যই বাংলাদেশের পাশে থেকে সমাধানের উদ্যোগ নেবে। গণহত্যা ও রোহিঙ্গা ইস্যুতে আইনমন্ত্রী যা বলেছেন, তা জাতিসংঘের মহাসচিবের কাছে আমি পৌঁছে দেবো।