রোহিঙ্গা সমস্যা সমাধানে ওআইসির সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

0
113

মানিক লাল ঘোষ:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবিক কারণেই রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়া হয়েছে; যদিও বাংলাদেশের রয়েছে অনেক সীমাবদ্ধতা রয়েছে।

তবে রোহিঙ্গাদের যথাযথ প্রত্যাবর্তনে অনিশ্চয়তার কথাও বলেন তিনি। এ ব্যাপারে ওআইসির সহযোগিতা চান তিনি। মক্কায় ইসলামিক সহযোগিতা সংস্থা-ওআইসি’র ১৪তম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

মক্কার সাফা প্যালেসে ইসলামী দেশগুলোর জোট ওআইসির চর্তুদশ শীর্ষ সম্মেলনে ওআইসির এশিয়া গ্রপের প্রতিনিধি হিসেবে ভাষন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুুসলিম উম্মার শান্তি কামনার পাশাপাশি প্রধানমন্ত্রী তার ভাষনে ইসলামের কল্যাণে তুলে ধরেন তার সরকারের বিভিন্ন পদক্ষেপ। প্রধানমন্ত্রী তার ভাষনে প্রাধান্য পায় রোহিঙ্গা শরনার্থীদের মিয়ানমারে নিপিড়ীত হওয়া এবং তাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার বিষয়টি।

রোহিঙ্গাদের মানবাধিকারের বিষয়টি আর্ন্তজাতিক বিচার আদালতে নিয়ে যাওয়ার প্রক্রিয়ার ওআইসির সদসভুক্ত রাষ্ট্রগুলোর অর্থনৈতিক ও কারিগরি সহায়তা কামনা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সন্ত্রাস ও জঙ্গিবাদের প্রতি বাংলাদেশের জিরো টলারেন্স নীতি ঘোষনার বিষয়টি উল্লেখ করে তা মোকাবেলায় ওআইসির সহায়তা প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওআইসির ৫৭টিসদস্য রাষ্ট্রের বাদশা ,রাষ্ট্র ও সরকার প্রধান এবং প্রতিনিধিরা অংশ নিচ্ছেন এই শীর্ষ সম্মেলনে: