লকডাউন শিথিল হলেও এক সপ্তাহ বন্ধ দিল্লি সীমান্ত

0
181

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভারত লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিলেও রাজধানী নয়াদিল্লির সীমান্ত এক সপ্তাহের জন্য বন্ধ করা হলো। সোমবার দুপুরে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই ঘোষণা দেন । তবে জরুরি পরিষেবা প্রদানকারী ও সরকারি পাস থাকা ব্যক্তিরা যাতায়াত করতে পারবেন। এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কেজরিওয়াল বলেন, সীমানা সাময়িকভাবে বন্ধ করা হয়েছে, যাতে শহরের হাসপাতাল ও চিকিৎসা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে করোনা–সংক্রমিত ব্যক্তিদের নিয়ন্ত্রণ করা যায়। তিনি বলেন, যে মুহূর্তে আমরা সীমানা খুলব, শহরের বাইরে থেকে লোকজন চিকিৎসার জন্য দিল্লিতে আসবেন।দিল্লির হাসপাতালগুলো এখানকার মানুষের জন্যেই সংরক্ষণ করা উচিত। একই সঙ্গে দিল্লি তো দেশের মধ্যেই, কাজেই এটি কারও চিকিৎসা দেওয়ার বিষয় অস্বীকার করবে কী করে?’

প্রত্যেক দিন শহরের সব দোকানপাট খোলা থাকবে এবং কারফিউ চলবে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত। গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ির চলাফেরায় কড়াকড়ি তুলে নেওয়া হচ্ছে। সীমিত যাত্রী নিয়ে চলতে পারবে অটোরিকশাও।

ভারতের রাজধানীতে এখন পর্যন্ত ২০ হাজারের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৪৭৩ জনের। রোববার ২৪ ঘণ্টায় টানা চতুর্থ দিন ১ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে।

একই দিন জার্মানি ও ফ্রান্সকে টপকে আক্রান্তের সংখ্যায় সাত নম্বরে জায়গা করে নিয়েছে ভারত, এ পর্যন্ত ১ লাখ ৯০ হাজারের বেশি কোভিড-১৯ রোগী পাওয়া গেছে দেশটিতে।