লোকেশন ডেটা’ শেয়ার করা অ্যাপগুলো সরাচ্ছে অ্যাপল

0
71

নীতিমালা না মেনে গ্রাহকের অবস্থানের তথ্য তৃতীয় পক্ষের সঙ্গে শেয়ার করা অ্যাপগুলো অ্যাপ স্টোর থেকে সরিয়ে নিতে শুরু করেছে অ্যাপল।

৯টু৫ম্যাক-এর প্রতিবেদনে বলা হয়, গ্রাহকের ‘স্পষ্ট সম্মতি’ ছাড়া তাদের অবস্থানের তথ্য তৃতীয় পক্ষের সঙ্গে শেয়ার করছে এমন অ্যাপগুলো সরিয়ে নিচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। অ্যাপ স্টোর গাইডলাইনস-এর অনুচ্ছেদ ৫.১.১ এবং ৫.১.২ অনুযায়ী গ্রাহকের অজান্তে তার তথ্য শেয়ার করা অবৈধ।

অ্যাপ স্টোর নীতিমালার উল্লিখিত অনুচ্ছেদে বলা আছে, “অ্যাপগুলো অবশ্যই গ্রাহকের স্পষ্ট সম্মতি ছাড়া অবস্থানের তথ্য তৃতীয় পক্ষের কাছে পাঠাবে না।”

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের নীতিমালা অমান্যকারী ডেভেলপারদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে নোটিশে বলা হয়েছে, তাদের অ্যাপগুলোতে সম্মতি নেই এবং “এগুলোর পুনর্মূল্যায়ন” দরকার। ৯টু৫ম্যাকের প্রতিবেদনে বলা হয়- আক্রান্ত অ্যাপগুলো গ্রাহকের তথ্য জোগাড় করে কী করেছে সে বিষয়ে স্পষ্ট তথ্য দেয়নি।

২৫ মে ইউরোপে চালু হতে যাচ্ছে জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন। ধারণা করা হচ্ছে নীতিমালার কারণেই অ্যাপ সরানোর কাজ শুরু করেছে অ্যাপল। ইউরোপের নতুন নীতিমালা অনুযায়ী গ্রাহকের তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে তার স্পষ্ট সম্মতি নিতে হবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে।

ডেভেলপারদের পাঠানো নোটিশে অ্যাপল জানায়, তাদের অ্যাপ পুনরায় অনতে হলে অ্যাপ থেকে তৃতীয় পক্ষের সঙ্গে অবস্থানের তথ্য শেয়ার করে এমন যেকোনো কোড, ফ্রেইমওয়ার্ক বা এসডিকে সরাতে হবে। এগুলো সরিয়ে অ্যাপগুলো পুনরায় জমা দিতে বলা হয়েছে।

অ্যাপলের এই পদক্ষেপে কতো সংখ্যক ডেভেলপার বা অ্যাপ আক্রান্ত হয়েছে তা স্পষ্ট করে বলা হয়নি।