শান্তি চুক্তি বাস্তবায়নে বদলে গেছে পার্বত্য চট্রগ্রামের উন্নয়নচিত্র ও জীবনযাত্রা: প্রধানমন্ত্রী

0
73

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পার্বত্য শান্তি চুক্তির সিংহভাগ বাস্তবায়ন করা হয়েছে । এর ফলে বদলে গেছে ওই এলাকার উন্নয়নচিত্র, আর জীবনযাত্রায় পরিবর্তন এসেছে বসবাসরত নাগরিকদের।

পার্বত্য শান্তি চুক্তির দুই দশক পুর্তি উপলক্ষ্যে গনভবনে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, শান্তি চুক্তির বাইরেও শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য মানবিক বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব দিচ্ছে সরকার।

পাবর্ত্য শান্তি চুক্তির বিশ বছর পুর্তি উপলক্ষ্যে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে পার্বত্য এলাকার বিশিষ্ট নাগরিকদের সাথে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকায় উন্নয়নের ছোঁয়া লেগেছে ওই জনপদে। সবচেয়ে উন্নত পর্যটন শিল্পে। সেখানে সেতুসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হয়েছে।

পার্বত্য শান্তি চুক্তির বেশিরভাগ বাস্তবায়ন হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান ভূমি বিরোধ জটিলতাও সমাধানের পথে রয়েছে খুব শিগগরই এই সমস্যার সমাধান করা হবে। বিশ্বের অন্যান্য দেশে না হলেও আমরা তা পেরেছি।

২০০১ সালে ক্ষমতার পালাবদল না ঘটলে পার্বত্য শান্তি চুক্তির সব শর্ত অনেক আগেই বাস্তবায়ন হয়ে যেতো বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপি এই চুক্তির বিরোধীতা করায় ২০০১ সালে আমরা ক্ষমতায় না আসতে পারায় তার বিলম্ব হচ্ছে।