শিল্পকলায় মঞ্চস্থ হলো ‘নিখোঁজ সংবাদ’

0
44

ভুলে যাওয়া বাংলা শব্দ পুনরুজ্জীবিত করতে কোকা-কোলার মাসব্যাপী ক্যাম্পেইনের অংশ হিসেবে জাতীয় শিল্পকলা একাডেমি মিলনায়তনে শনিবার মঞ্চস্থ হয়েছে নাটক ‘নিখোঁজ সংবাদ’।

নাটকটি দেশের ২০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়েও মঞ্চস্থ হচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফেব্রুয়ারি মাসব্যাপী চলছে কোকা-কোলার ‘নিখোঁজ শব্দের খোঁজে’ ক্যাম্পেইন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পূর্বক্ষণে ১৬ ফেব্রুয়ারি জাতীয় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় দেশব্যাপী ‘নিখোঁজ সংবাদ’ শীর্ষক নাটকের পর্দা উম্মোচিত হয়।

নাটকটি লিখেছেন গাউসুল আলম শাওন ও আদনান আদিব খান। তারিক আনাম খানের সমন্বয়ে রেজা আরিফ ও তানভীর হাসান নাটকটির নির্দেশনায় দিয়েছেন। এতে অভিনয় করেছেন এশা ইউসুফ, মনোজ কুমারসহ বেশ কয়েকজন উল্লেখযোগ্য মঞ্চ অভিনেতা-অভিনেত্রী।

বিশ্বায়নকে আঁকড়ে ধরতে চাওয়া সমাজে এক কিশোরের ভাষা নিয়ে টানাপোড়নের মধ্য দিয়ে গড়িয়েছে এই নাটকের গল্প। এক সময় নাটকের চরিত্রগুলো অনুধাবন করতে পারেন, বিদেশি ভাষার আগ্রাসনে বাংলা ভাষার অর্থবহ ও শ্রুতিমধুর কিছু শব্দ তারা ভুলে যেতে বসেছেন। যে শ্রুতিমধুর ও অর্থপূর্ণ বাংলা শব্দগুলো বাংলাভাষাকে সমৃদ্ধ করেছিল এবং সময়ের সঙ্গে বিলুপ্তপ্রায় সেই শব্দগুলোকে পুনরুজ্জীবিত করার আহ্বানই এই নাটকের উদ্দেশ্য।

রোববার ও সোমবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে নাটকটির চারটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

কোকা-কোলা বাংলাদেশ লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর শাদাব খান বলেন, “বিগত তিন বছর আমরা মাতৃভাষা দিবস উপলক্ষে প্রচারনার আয়োজন করছি এবং আপনাদের সকলের কাছ থেকে অনেক উৎসাহ পেয়েছি। আমরা আশা করছি আমাদের ভাষার কিছু হারিয়ে যাওয়া রত্ন আবারো আমাদের দৈনন্দিন কথাবার্তায় ফিরিয়ে আনতে উদ্বুদ্ধ করতে সক্ষম হবো।”