শুরু হলো সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান

0
297

রাজিব রহমান : শুরু হলো পবিত্র মাহে রমজান। নামাজ, রোজা এবং বিভিন্ন ইবাদতের মাধ্যমে পুরো মাস অতিবাহিত করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। রমজান উপলক্ষে দেশের সব মসজিদে আয়োজন করা হয়েছে তারাবি নামাজ।

বরকতময় এ মাসে বেশি বেশি ইবাদাত বান্দেগী করার তাগিদ দিয়েছেন ইসলামি চিন্তাবিদরা।

রহমত মাগফিরাত এবং নাজাতের মাস পবিত্র রমজান। ধর্মপ্রাণ মুসলমানরা নানা এবাদত বন্দেগীর মাধ্যমে পার করবেন মহামান্নিত এই মাস।

জীবনের গুনাহ মাফ করার শ্রেষ্ঠ সময় এই রমজান। তাই তওবার মাধ্যমে গুনাহ মাফের জন্য প্রার্থনা করে এই রমজান পার করবেন মুসল্লীরা।

পবিত্র রমজানে বেশি বেশি ইবাদত করার আহব্বান জানিয়েছেন জাতীয় মসজিদ বায়তুল মোকররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান।

আগামী ১ জুন শনিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল ক্বদর পালন করা হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ্ব শেখ মো. আব্দুল্লাহ।

পবিত্র রমজান মাসে সব ক্ষেত্রে মানুষ সংযমী হবেন- এমনটাই প্রত্যাশা মুসুল্লীদের।

এর আগে রাতে তারাবি নামাজ পড়া এবং শেষ রাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে শুরু হয় মাহে রমজানের আনুষ্ঠানিকতা। এই সিয়ম সাধনা চলবে মাসব্যাপী। রমজান হলো রহমত, বরকত, মাগফিরাত আর নাজাতের মাস।

একই সঙ্গে সংযমের শিক্ষাও দেয় এই মাস। মানবজীবনের আকাঙ্খিত বহু গুণ ও বৈশিষ্ট্য অর্জনের আরাধ্য মাস এটি। সর্বোত্তম মাস রমজান যাতে রয়েছে মানুষ ও মানবতার জন্য রয়েছে পরম শিক্ষা এমনটাই মনে করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।