ফোর্বসের তালিকায় ৩০ তম শেখ হাসিনা

0
63

যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বস’র অনুসন্ধানে বিশ্বের সেরা ক্ষমতাধর নারীর তালিকায় ৩০ তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গত বছর ৩৬তম স্থানে ছিলেন। এবছর তিনি ৬ ধাপ এগিয়েছেন। শেখ হাসিনার তিন ধাপ পেছনে, ৩৩ নম্বরে অবস্থান করছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি।

স্থানীয় সময় বুধবার এই তালিকা প্রকাশ করে ফোর্বস।

২০১৭ সালের জন্য করা এই তালিকার প্রথমে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনি টানা ৭ম বারের মতো প্রথম অবস্থানে আছেন। তালিকার দুই নম্বরে আছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে উল্লেখযোগ্য হারে পিছিয়েছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। গতবছর ২য় অবস্থানে থাকা হিলারি নির্বাচনে হেরে এ বছর ৬৫তম অবস্থানে চলে গেছেন।

শেখ হাসিনাকে তালিকায় ৩০তম স্থানে অধিষ্ঠিত করার বিষয়ে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র একেবারে বিপরীতে অবস্থান নিয়ে ‘লেডি অব ঢাকা’ মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন, তাদের থাকার জন্য বরাদ্দ করে দিয়েছেন দুই হাজার একর জায়গা। ’

দেশান্তরী রোহিঙ্গাদের ভরণ-পোষণে প্রধানমন্ত্রীর অঙ্গীকারের বিষয়টি উল্লেখ করে ফোর্বসের পক্ষ থেকে আরও বলা হয়, ‘১৯৭১ সালে নিজের বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় গণহত্যার স্মৃতি শেখ হাসিনাকে তাড়িয়ে বেড়ায়, সেই তাড়না থেকে তিনি এই বিপুলসংখ্য শরণার্থীকে তার দেশে আশ্রয় দেওয়ার প্রচুর খরচ বহনেও গর্ববোধের কথা বলেন। তার সরকার এই শরণার্থীদের পরিচয়পত্র থেকে শুরু করে শিশুদের টিকা পর্যন্ত দিচ্ছে। ’

তালিকায় ১৬তম অবস্থানে চিলির প্রেসিডেন্ট মিশেলে বাচলেট, ১৯তম অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প। ৯৭তম স্থানে রয়েছেন সাবেক বিশ্বসুন্দরী অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।