শেখ হাসিনা- লি সেইন লুং এর মধ্যে বৈঠক; এ সফর দুদেশের মানুষকে কাছাকাছি আনবে 

0
56

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেইন লুং এর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দুদেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে স্বাক্ষরিত হয়েছে দুটি সমঝোতা স্মারক।

শেখ হাসিনার এ সফরে দুদেশের মধ্যে বিমান চলাচল চুক্তি নবায়ন দুদেশের মানুষকে আরো কাছাকাছি আনবে এবং এর মধ্য দিয়ে ব্যবসায়িক পথ আরো সুগম হবে বলে আশা প্রকাশ দুই প্রধানমন্ত্রী।

দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌছে যাবে বলে আশাপ্রকাশ করেন শেখ হাসিনা ও লি সেইন লুং। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুইংয়ের আমন্ত্রণে রোববার চারদিনের সফরে সিঙ্গাপুরে যান তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিঙ্গাপুরের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে গেলে, সেখানে সিঙ্গাপুর প্রধানমন্ত্রী তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে যাওয়া হয় অভিবাধন মঞ্চে। জানানো হয় রাষ্ট্রীয় সালাম।বেজে ওঠে দুদেশের জাতীয় সঙ্গীত। সিঙ্গাপুরের সশস্র বাহিনীর একটি চৌকষ দল গার্ড অব অনার প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

পরে প্রধানমন্ত্রী সিঙ্গাপুরের প্রথম নারী রাষ্ট্রপতি হালিমা ইয়াকুবের সাথে সৌজন্য সাক্ষাত করেন। দুদেশের দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করতে বৈঠক অনুষ্ঠিত হয়।

বিভিন্ন গুরুত্বপূর্ন ক্ষেত্রে সহযোগিতা অঅরো জোরদারের লক্ষে বৈঠক অনুষ্ঠিত হয় দুদেশের প্রধানমন্ত্রী পর্যায়ে।এসময় দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

প্রধানমন্ত্রীর সৌজন্যে আয়োজিত মধ্যহ্নভোজের আগে উষ আতিথেয়তার জন্য সিঙ্গাপুরের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী এবং ওই দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। এই সফরই ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিঙ্গাপুরে প্রথম রাষ্ট্রীয় সফর।