শেষ ষোলোর যুদ্ধ শেষে, আট দল পেয়েছে কোয়ার্টার ফাইনালের টিকিট

0
79

রাজিব রহমান : রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর যুদ্ধ শেষে, আট দল পেয়েছে কোয়ার্টার ফাইনালের টিকিট। ৮ ম্যাচে মোট গোল হয়েছে ২৪ টি। খেলার মাত্র ৫৮ সেকেন্ডে গোল, এই বিশ্বকাপে সবচাইতে দ্রুততম গোলটি করেন ডেনমার্কের ম্যাথিয়াস জার্গেনসেন।

আর কোয়ার্টার ফাইনালের বড় চমক ছিল জাপানের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে থেকেও ৩-২ গোলের জয় নিয়ে বেলজিয়ামের শেষ আটের টিকিট পাওয়া।

গ্রুপের ফাঁদ এড়ালেও, এই বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকেই শুরু হয় অঘটনের যাত্রা। ফ্রান্স-উরুগুয়ের কাছে হেরে প্রথম দিনই বিদায় নেয় আর্জেন্টিনা-পর্তুগাল; ঝড়ে পরে দুই তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। অঘটনের বড় মাত্রা যোগ হয় রাশিয়ার কাছে স্পেনের হারে।

শেষ ষোলোর শেষ ম্যাচটি এবারের আসরে এখন পর্যন্ত বাজে ম্যাচ হয়ে থাকবে’ মাঠের লড়াইয়ের পাশপাশি পেশি শক্তির আধিক্য ছিল ইংল্যান্ড-কলম্বিয়ার খেলোয়াড়দের। ফ্রান্স-আর্জেন্টিনার মত এই ম্যাচেও সর্বোচ্চ আটটি হলুদ কার্ড দেখেন খেলোয়াড়রা।

ডেনমার্কের ডিফেন্ডার ম্যাথিয়াস জার্গেনসেনের ৫৮ সেকেন্ডের গোলটি এবারের আসরের দ্রুততম গোল; যা বিশ্বকাপে ১২ তম।

শেষ ষোলতে দুটি করে গোল করেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে ও উরুগুয়ের এডিসন কাভানি। আর ১ গোল করে এই আসরের সব্বোর্চ ৬ গোলের রেকর্ড হ্যারি কেইনের।

৮ ম্যাচে মোট হলুদ কার্ডের সংখ্যা ৩১ টি। অতিরিক্ত সময়ে গোল হয়েছে ৩টি।

শেষ ষোলতে একমাত্র লাল কার্ড দেখেছেন সুইজারল্যান্ডের ডিফেন্ডার মিশেল লাং। সুইডেন বনাম সুইজারল্যান্ডের ম্যাচের অতিরিক্ত সময়ে লাল কার্ড পান এই ডিফেন্ডার।

তিন ম্যাচে টাইব্রেকারে গোল হয়েছে ১৯ টি। গোল মিসের সংখ্যা ১০টি। একমাত্র রাশিয়া মিস করেনি কোন পেনাল্টি শট।

৬ জুলাই কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে রাত ৮টায় ফ্রান্সের ফুখোমুখি হবে উরুগুয়ে। দিনের দ্বিতীয় ম্যাচে রাত ১২টায় ব্রাজিলের বিপক্ষে লড়বে বেলজিয়াম। ৭ জুলাই প্রথম ম্যাচে রাত ৮ টায় সুইডেনের মুখোমুখি হবে ইংল্যান্ড। আর রাত ১২ টায় স্বাগতিক রাশিয়া বনাম ক্রোয়েশিয়ার ম্যাচ দিয়ে শেষ হবে কোয়ার্টার ফাইনালের যুদ্ধ।