শেষ হলো প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন, চলছে গণনা

0
136

শেষ হলো প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। রবিবার (১০ মার্চ) সকাল ৮টায় দেশের ৭৮টি উপজেলায় একযোগে ভোট শুরু হয়। বিকাল ৪টা পর্যন্ত এক নাগাড়ে ভোট গ্রহণ শেষে এখন শুরু হয়েছে ভোট গণনা।

তবে অন্তত ১৯টি উপজেলার বিভিন্ন কেন্দ্রে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে জাল ভোট দেওয়া ও প্রভাব বিস্তারের অভিযোগের কারণে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। কোথাও কোথাও সংঘর্ষ ঘটে। এর ফলে এসব উপজেলার বিভিন্ন কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। অবশিষ্ট উপজেলাগুলোতে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

এর মাধ্যমে এসব উপজেলায় নতুন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন।

আজ যে ৭৮ উপজেলায় ভোট হয়েছে তাতে মোট ৮৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান ৩৮৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ২৪৯জন। মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি।

প্রথম ধাপে ৮৭টি উপজেলায় ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা হলেও উচ্চ আদালতের আদেশে কুড়িগ্রামের ফুলবাড়ী, সিরাজগঞ্জের উল্লাপাড়া এবং রাজশাহীর পবার ভোট বন্ধ করে নির্বাচন কমিশন।

এছাড়া স্থানীয় সংসদ সদস্যের প্রভাব খাটানোর অভিযোগে লালমনিরহাটের আদিতমারী, নেত্রকোণার পূর্বধলা ও সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ভোট একদিন আগে বন্ধ করেছে।

এছাড়া জামালপুরের মেলান্দহ ও মাদারগঞ্জ এবং নাটোরের সদর উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদেই একক প্রার্থী হওয়ায় সেখানে ভোট গ্রহণের প্রয়োজন হচ্ছে না।