শ্রমিকদের স্বার্থ রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে শ্রমজীবী মানুষের আহবান

0
66

জাহিদ আহমেদ বাবু:

মহান মে দিবসে শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠাসহ নানা দাবিতে মুখোরিত ছিল জাতীয় প্রেসক্লাব সংলগ্ন এলাকা। এবারের মে দিবসে উঠে এসেছে শ্রেণী বৈষম্য দূর করার পাশাপাশি শোষণমুক্ত সমাজ বিনির্মাণের দাবি।

ইপিজেডে ট্রেড ইউনিয়ন করার অধিকার, কারখানার কর্মপরিবেশের উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি বক্তারা বলেন উৎপাদন, শিল্পায়নে  যেমন নজর দিতে হবে, তেমনি বাড়াতে হবে মালিক-শ্রমিক জোরদার সম্পর্ক।

সভা সমাবেশ, আলোচনা আর র‌্যালির মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হল মহান মে দিবস। জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হওয়া লক্ষ শ্রমিক জনতার প্রতিবাদী কন্ঠই বলে দেয় শ্রমিকদের যথাযথ মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠার সময় এখন।

একটি শোষণমুক্ত সমাজ বিনির্মাণে শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার কোন বিকল্প নেই। আর তাই অধীকার আদায়ে মে দিবস বঞ্চিত শ্রমিকদের শক্তির উৎস বলে জানান কেউ কেউ।

শুধু বাঁচার মতো মজুরি কিংবা ন্যায্য মূল্যের মধেই সীমাবদ্ধ নয় শ্রমিকদের যথাযথ মূল্যায়ণ ও কর্মক্ষেত্রে নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পাশাপশি কারখারা মালিকদের কার্যকরি উদ্যোগ নিতে হবে বলে মনে করেন নের্তৃবৃন্দ। শ্রমিকরাও চান মর্যাদার সাথে কাজ করে দেশের উন্নয়নে অবদান রাখতে।