সক্রিয় শিশু মানেই সক্ৰিয় মস্তিষ্ক

0
104

বাচ্চাকে নিজ আঙ্গিকে মানুষ করা সবচেয়ে আনন্দিত এবং পরিপূর্ণ এক অভিজ্ঞতা। শিশুরা প্রত্যেক দিনই কিছু না কিছু নতুন জিনিস শিখে চলে এবং বলা বাহুল্য তা দেখে স্পষ্ট বোঝা যায় বাবা-মায়েরা বেশ গর্ব বোধ করছেন।

সেটা বাড়ির চারপাশে লাফানো থেকে শুরু করেই হোক কিংবা নানান ধরনের শব্দের দ্বারা চমকে দেওয়াই হোক। অথবা হতে পারে সে যা শিখেছে তা বার বার আওড়ানো। শিশুদের এই প্রতিক্রিয়াগুলো সত্যিই যথেষ্ট আকর্ষণীয়।

শিশুরা এত দ্রুত কীভাবে নতুন জিনিস শিখে ফেলতে পারে?

মূলত একটি শিশুর মস্তিষ্ক একজন প্রাপ্তবয়স্কের মস্তিষ্কের তুলনায় অনেক বেশি সক্রিয়। অত্যন্ত দ্রুত গতিতে শিশুদের মস্তিষ্কের সামগ্রিক বিকাশ ঘটে। বস্তুত মাত্র ৬ বছর বয়সের মধ্যে শিশুদের মস্তিষ্কের ৯০ শতাংশেরই বিকাশ ঘটে।

গবেষকদের মতে, প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কের কোষের তুলনায় একটি শিশুর মস্তিষ্কে অন্তর্বর্তী সংযোগ অনেক বেশি হয়। যার ফলে শিশুদের মস্তিষ্ক হয় অনেক বেশি সক্রিয় এবং নমনীয়। তিন বছর বয়সের শিশুর মস্তিষ্ক প্রায় ১৫ হাজার সংযোগ স্থাপন করে যা প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কের তুলনায় দ্বিগুণ।

ঠিক এই কারণেই শিশুরা অল্প সময়ের মধ্যেই নতুন কোনও কিছু অনায়াসে শিখে নিতে পারে। মস্তিষ্কের বিকাশে পুষ্টির ভূমিকা শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য স্কুল পূর্ববর্তী সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যেই শিশু মস্তিষ্ক দ্রুত বিকশিত হয়।

পাশাপাশি জ্ঞান, আচরণ এবং সামাজিক-অর্থনৈতিক ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করে। শিশুদের মস্তিষ্কে এতটা দ্রুত বৃদ্ধি পাওয়ার কারণে সঠিক খাদ্যের প্রয়োজন হয়, যা তার সামগ্রিক বিকাশে সাহায্য করে।

মস্তিষ্কের উন্নয়নে সাহায্য করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিএইচএ, ক্লোরিন, ভিটামিন বি, আয়রন, আয়োডিন এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান।

পুষ্টি এবং তাদের উপকারিতা ডিএইচএ: মস্তিষ্কের সামগ্রিক বিকাশের ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিশু মস্তিষ্কের যথাযথ বিকাশের জন্য দৈনিক পর্যাপ্ত পরিমাণে এই পুষ্টির প্রয়োজন।

এটির সাহায্যে শিশুদের চেতনা এবং মনোসংযোগ উন্নত হয়। কিন্তু রোজকার ডায়েটে এটির সন্ধান পাওয়া প্রায় অসম্ভব। ডিএইচএ-র অভাবের ফলে শিশুদের মধ্যে রাগ, আবেগপ্রবণতা ইত্যাদি দেখা যায়।

আয়োডিন এবং জিঙ্ক: এই দুই-ই শিশু মস্তিষ্কের স্বাভাবিক উন্নতি এবং চিন্তাভাবনার বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ক্লোরিন: শিশুদের স্মৃতি শক্তির উন্নয়নের জন্য এটি প্রয়োজন।

আয়রন: মস্তিষ্কের স্বাভাবিক গঠন এবং শিশুদের শিখে চলার অভ্যাস বজায় রাখার ক্ষেত্রে আয়রন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভিটামিন বি: কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সঠিক বিকাশের জন্য ভিটামিন বি-র অত্যন্ত প্রয়োজনীয়। মস্তিষ্কের এই পুষ্টির উপদানগুলির অভাবের কারণে কোনও শিশুর স্কুল জীবনে আচরণ, চেতনা এবং উৎপাদনশীলতা ইত্যাদি প্রভাবিত হতে পারে।

এমনকী এই পুষ্টিগুলির অভাব প্রাপ্তবয়স্ক হওয়ার পরেও সমস্যার সৃষ্টি করে। যদিও দৈনন্দিন খাবারের মধ্যে সবসময় এই পুষ্টিগুলি থাকে না। অথবা কোনও না কোনও কারণে পর্যাপ্ত পরিমাণে এই পুষ্টিগ্রহণ করা সম্ভবপর হয়ে ওঠে না। বিভিন্ন কারণে এটি হতে পারে।

যেমন, শিশুর সামগ্রিক বিকাশের ক্ষেত্রে ঠিক কতটা পুষ্টি প্রয়োজন তা হয়তো বাবা-মায়েরা জানেন না, অন্যদিকে বাচ্চাদের খিদে কম পায়, বাচ্চারা খেতে চায় না ইত্যাদি। প্রকৃতপক্ষে একজন শিশুর খাওয়ার ক্ষমতা একজন প্রাপ্তবয়স্কের খাওয়ার ক্ষমতার তিন ভাগের এক ভাগ মাত্র।

শিশুদের সামগ্রিক বিকাশের ক্ষেত্রে জুনিয়র হরলিক্সের ভূমিকা

জুনিয়র হরলিক্স মনে করে কোনও শিশুর প্রাথমিক বছরগুলিতে পুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জুনিয়র হরলিক্সে রয়েছে ডিএইচএ এবং অন্যান্য সমস্ত পুষ্টিগুণ যা শিশুদের সামগ্রিক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পাশাপাশি হরলিক্সের বিজ্ঞানসম্মত ফরমুলা শিশুদের ওজন এবং উচ্চতা বৃদ্ধিতেও যথেষ্ট সাহায্য করে। দেখে নিন তোজো-কে কীভাবে সাহায্য করেছে হরলিক্স: ডিসক্লেইমার – জুনিয়র হরলিক্স হল নিউট্রিশনাল ফুড পাউডার যা কোনও বাচ্চার রোজকার ভারসাম্যমূলক ডায়েটের একটি অংশ বিশেষ যা বাচ্চার পুষ্টিকে পরিপূর্ণ করে। এই প্রোডাক্টটি কোনও বাচ্চার দুধের বিকল্প নয় এবং দুই বছর বয়সের নীচে বাচ্চাদের জন্য প্রযোজ্য নয়।