সত্যিকারের ভালবাসা খুঁজে পাচ্ছেন না? 

0
55

প্রায় সবাই এমন একজন জীবনসঙ্গীর খোঁজে থাকেন, যে সবসময় নিঃস্বার্থভাবে ভালোবাসবে, বুঝতে পারবে। তবে কল্পনা আর বাস্তবের মিল নাও হতে পারে।

‘সত্যিকারের ভালোবাসা’র খোঁজে থেকে যারা ক্লান্ত হয়ে যাচ্ছেন তারা হয়ত কল্পনায় আঁকা মানুষটির মতো বাস্তবের কারও সাথে মিল পাননি। আবার এমন হতে পারে আপনার পছন্দ ভুল ছিল অথবা আপনি অবচেতনভাবেই তা নষ্ট করেছেন।

‘ট্রু লাভ’ বা সত্যিকারের ভালোবাসা খুঁজে না পাওয়ার আরও কয়েকটি কারণ থাকতে পারে। সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি কারণ এখানে দেওয়া হল। যেগুলো মিলে গেলে হয়ত আপনার ‘ট্রু লাভ’ খুঁজে না পাওয়ার কারণগুলো বুঝতে পারবেন।

আপনার প্রত্যাশার মাত্রা: কোনো সম্পর্কই স্বনির্ভর নয়। বরং এটাকে স্বার্থক করার জন্য দুজনকেই অব্যাহতভাবে প্রচেষ্টা চালিয়ে যেতে হয়। শুরুতেই ‘সম্পর্ক’ বা সঙ্গীকে ‘নিখুঁত’ভাবে পাওয়ার আশা করবেন না। দুজনের প্রচেষ্টা ছাড়া নিখুঁত সম্পর্ক তৈরি করা সম্ভব না ।

অতীত এখনও ‍ভুলতে পারেননি: ভগ্ন হৃদয় নিয়ে অন্য কোনো আবেগি-সম্পর্কে জড়ানো ঠিক হবে না। তাই প্রথমে নিজে সময় নিন এবং অতীতের সবরকম আবেগ থেকে বের হয়ে আসুন। এটা আপনাকে বুঝতে সাহায্য করবে যে, আপনি আসলে সম্পর্ক থেকে কি চান।

যে এরমধ্যে অন্যের হয়ে গেছে: অনেকেই না জেনে এই ভুল করেন্। আর নিজের আবেগকে কষ্ট দেন। এমন কানও জন্য অপেক্ষা করা ঠিক নয় যে কিনা এরইমধ্যে অন্য কারও সঙ্গে গুরুতর সম্পর্কে জড়িত; যে অন্য কারও সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ- এর পেছনে নিশ্চই কোনো কারণ আছে। সে একদিন ঠিকই আপনার কাছে ফিরে আসবে এমন কল্পনিক জগতে থাকার কোনো মানে নেই। বরং ভাবুন যে, পুরো জীবনটাই হল সম্ভাবনার নিশ্চয়ই কেউ আপনার জন্য অপেক্ষা করছে।

প্রতিশ্রুতিবদ্ধ হওয়াতে সমস্যা: কারও সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ হওয়াটা কি আপনার কাছে ভীতিকর? অথবা এতে আপনার দমবন্ধ অবস্থা মনে হয়? বা কাউকে বিশ্বাস করা আপনার পক্ষে বেশ কঠিন? তাহলে আপনি কি চান সেটা হয়ত আপনি নিজেই ঠিক মতো অবহিত নন। তাহলে সঙ্গী খোঁজা বাদ দিয়ে প্রথমে নিজের দিকে মনযোগ দিন। আর প্রতিশ্রুতিবদ্ধ হওয়াতে ভয়ের কারণ খুঁজে বের করুন। তারপর সঙ্গী নির্বাচন করুন।

অন্য কিছুকে বেশি গুরুত্ব দিচ্ছেন: হতে পারে প্রেম-ভালোবাসা আপনার কাছে এখন বেশি গুরুত্বপূর্ণ নয়। আপনি আপনার পেশা অথবা ভ্রমণ নিয়ে ব্যস্ত আছেন। যেমন আছেন তাতে যদি ভালো থেকে থাকেন তাহলে জীবনে এই মুহূর্তে ‘সত্যিকারের প্রেম’ খোঁজা আপনার জন্য গুরুত্বপূর্ণ নয়।

সম্পর্কের চড়াই উতরাই: সব কিছু ভালো থাকা অবস্থায় প্রেমে পড়াটা খুব স্বাভাবিক। তবে ভালোবাসার ভিত আপনি ঠিক তখনই যাচাই করে নিতে পারবেন যখন আপনি কঠিন বাস্তবতার মধ্য দিয়ে যাবেন। ভালোবাসার ‘লাল গোলাপ’য়ের সময় পেরিয়ে যখন সাদামাটা ধারায় অবস্থান করে তখন আপনি তা বাদ দিতে চাইতে পারেন।

বাস্তবে, ভালোবাসার অর্থ একসঙ্গে থাকা। যতই ঝড়ঝাপ্টা, চ্যালেঞ্জ আসুক না কেনো- একে অপরকে ছেড়ে চলে না যাওয়া।