সদরঘাট এখন ভিতরেও ফিটফাট, তবু রয়ে গেছে কিছু অনিয়ম

0
89

মাহাবুব সৈকত : উপরে ফিটফাট ভেতরে সদরঘাট। খারাপ কিছুর উদাহরন হিসেবে এক সময় এভাবেই ব্যবহার হতো ঢাকা নদী বন্দর সদরঘাটের নাম। কিন্তু সময় বদলেছে, সরকারের নানাবিধ কর্মপরিকল্পনায় এখন বলা হয় দেখতে চান ফিটফাট।

পবিত্র ইদুল ফিতরে নৌ পথে সদরঘাট হয়ে রাজধানী ছাড়বে প্রায় অর্ধ লক্ষাধিক যাত্রী। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবী, প্রস্তুত তারা।

ভ্রমনে দক্ষিনাঞ্চলের যাত্রীদের প্রথম পছন্দ নদী পথ। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরে ঢাকা নদীবন্দর থেকে রাজধানী ছাড়ে লাখো মানুষ। যাত্রী চাপ সামলাতে বাড়তি প্রস্তুতি নিতে হয় সংশ্লিষ্টদের। ঝড় বৃষ্টির কথা মাথায় রেখে এ বছরও নেয়া হয়েছে সে প্রস্তুুতি।

ঢাকা বরিশালসহ বিভিন্ন নৌরুটে এরই মধ্যে যুক্ত হয়েছে নতুন নতুন বিলাস বহুল লঞ্চ, সদরঘাট পর্যন্ত যান চলাচলে সৃংখলা আনা গেলে স্বাচ্ছন্দময় যাত্রা নিশ্চিত হবে বলে মনে করেন পরিবহন সংশ্লিষ্টরা।

গত কয়েক বছরের ইতিবাচক পরিবর্তন হয়েছে ঢাকা নদীবন্দর সদরঘাটের, সুবিশাল টার্মিনাল এবং পল্টুনের কারনে স্বস্তিতে যাত্রীরা। কিন্তু এখনও রয়ে গেছে এখনো কিছু অভিযোগ।

অভিযোগের সত্যতা যাচাই করতে চায় আমাদের চোখ। টার্মিনালের প্রবেশ পথে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি।

তথ্যানুযায়ী যাত্রীদের নিত্য ব্যবহার্য জিনিস পত্র বহনের টোল থাকার বিধান নেই, কেবল যাত্রী চাইলে নির্ধারিত টাকার বিনিময় কর্তৃপক্ষ নিযুক্ত শ্রমিকদের সহায়তা নেয়া যাবে। কিন্তু ঘটছে এর ব্যাত্যয়। নিত্য ব্যবহার্য জিনিস পত্র বহনের জন্য টোল দাবী করছে এক শ্রেনীর অসাধু লোক। তবে ক্যামেরার উপস্থিতি টের পেয়ে এভাবেই দৌড়ে পালায় চক্রের সদস্যরা।

এরই মধ্যে দৃশ্যপটে পাওয়া যায় চক্রের আর এক সদস্যকে। তার পরিচয় জানতে চাইলে। প্রথমে বিআইডব্লিইউটিএর সদস্য বলে নিজেকে দাবী করে। পরে তাকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়ার পরিবর্তন হয় পরিচয়। জানা যায় সে আসলে বিঅাইডাব্লিউটিএস এর কেউ নন।

বাণিজ্যিক মালামাল পরিবহনের জন্য আলাদা ঘাট এবং সেখানে ইজারাদারের নিয়ন্ত্রনে থাকার কথা থাকলেও যাত্রী চলাচলের ঘাটও নিয়ন্ত্রন করছে তারা।

গাড়ি পাকিংএড়িয়ায়ও চলছে একই অনিয়ম। পার্কি এর জন্য রয়েছে সুবিশাল যায়গা। তবে বন্দরে আসা যাত্রীদের সিএনজি, কিংবা প্রাইভেট কার থেকে বিনা রশিদে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ রয়েছে।

যাত্রীদের সচেতনতা এবং কর্তৃপক্ষের চেষ্টায় কাঙ্খিত ঈদ ভ্রমনের প্রত্যাশা সবার।