সফটওয়ার টেকনোলজি পার্কের উদ্বোধন প্রধানমন্ত্রীর; সব জেলায় তৈরির ঘোষণা

0
61

দেশের প্রথম সফটওয়ার টেকনোলজি পার্কের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একই সাথে ৪টি বিদ্যুৎ কেন্দ্র এবং ১০ টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

বিএনপির রেখে যাওয়া ১৬শ’ মেগাওয়াট থেকে যাত্রা শুরু করে বর্তমান সরকার এখন ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে জানিয়ে বিষয়টি দেশের মানুষ মনে রাখবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

একই সাথে দেশের প্রতিটি জেলায় হাইটেক পার্ক তৈরির করে দেয়ার ঘোষণাও দেন শেখ হাসিনা। ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের অংশ হিসেবে প্রতিনিয়তই তথ্য প্রযুক্তিখাতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

২০২১ সাল নাগাদ এই সেক্টর থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানী আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সরকার। এরই অংশ হিসেবে যশোরে নির্মাণ করা হলো শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের প্রথম এই সফটওয়ার টেকনোলজি পার্কের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আইসিটি খাত থেকে সর্বোচ্চ রপ্তানী আয় করতে দেশের প্রতিটি জেলায় হাইটেক পার্ক নির্মাণের ঘোষণা দেন তিনি। বলেন, আমরা দেশের প্রতিটি জেলায় হাইটেক পার্ক নির্মাণ করবো।

এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিকলবাহা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল, চাঁপাইনবাবগঞ্জে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং শাল্লা ৪০০ কিলোওয়াট ও সরিষাবাড়ি ৩ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

একই সাথে ফরিদপুর সদর, রাজৈর, নওগা সদর, কামারখন্দ, আখাউড়া, ব্রাক্ষণবাড়িয়া সদর, শালিখা, মেহেরপুর সদর, মদন ও বেলাবতে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমেরও উদ্বোধন করেন শেখ হাসিনা।

এসময় বিদ্যুৎ ব্যবহারে আরও সাশ্রয়ী হওয়ার আহবান জানিয়ে এ খাতে সরকারের সাফল্যের চিত্র তুলে ধরেন তিনি। পরে বিভিন্ন জেলার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।