সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন টেস্ট ইতিহাসের সবচেয়ে কম বয়সী উইকেটরক্ষক

0
354

দীর্ঘ ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন সাবেক ভারতীয় উইকেটরক্ষক পার্থিব প্যাটেল। বুধবার এক টুইট বার্তায় সব ধরণের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দেন তিনি।

২০০২ সালে মাত্র ১৭ বছর বয়সে ইংল্যান্ড সফরে ভারতীয় দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছিলেন পার্থিব। ভারতীয় দলের জার্সি গায়ে ২৫ টেস্ট, ৩৮ ওয়ানডে ও ২ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন পার্থিব। সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১২ সালে, সবশেষ টি-টোয়েন্টি ২০১১ সালে এবং টেস্ট ক্রিকেটে শেষবার নেমেছিলেন ২০১৮ সালে।

২৫ টেস্ট খেলে ৩১.১৩ গড়ে ৯৩৪ রান করেন পার্থিব প্যাটেল। তাঁর মূল ভূমিকা উইকেটকিপার হিসেবেও তাঁর পারফরম্যান্স মন্দ নয়। ২৫ টেস্টে ৭২ ডিসমিসাল (৬২ ক্যাচ, ১০ স্টাম্পিং) আর ৩৮ ওয়ানডেতে ৩৯টি (৩০ ক্যাচ আর ৯ স্টাম্পিং) ডিসমিসাল প্রমাণ করে তিনি কিপার হিসেবেও ছিলেন যথেষ্ট ভালো।

সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে অভিষেক হয়েছিল পার্থিব প্যাটেলের। কিন্তু তার এক-দুই বছরের মধ্যে মহেন্দ্র সিং ধোনির আবির্ভাবের পর ভারতীয় দলে স্থায়ী জায়গা হারালেও ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সটা ধরে রেখেছিলেন। সে কারণে মাঝেমধ্যে যখনই জাতীয় দলে ডাক এসেছে, তিনি হতাশ করেননি। শেষবার ওয়ানডে খেলেছেন ২০১২ সালে ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফরে। শেষ টেস্ট খেলেছেন আরও পরে, ২০১৮-তে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে।

১৯৪টি প্রথম শ্রেণির ম্যাচে ১১ হাজার ২৪০ রান তাঁর। গড় ৪৩.৩৯। ৪৮৬ ক্যাচ আর ৭৭টি স্টাম্পিং বলে দেয় ঘরোয়া ক্রিকেটে কতটা কার্যকর খেলোয়াড় ছিলেন তিনি।

আইপিএলেও ছিলেন নিয়মিত মুখ। খেলে গেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, কোচি টাস্কার্স কেরালা, ডেকান চার্জার্স, সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বাই ইন্ডিয়ানসের মতো ফ্র্যাঞ্চাইজির হয়ে।