সম্পর্ক উন্নত করার উপায়

0
535

কোনো সম্পর্কই খুঁতহীন নয়। বরং সম্পর্ক ভালো রাখার জন্য সবসময় চেষ্টা চালিয়ে যেতে হয়।সম্পর্কবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে অল্প সময়ে সম্পর্ক ভালো করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

স্মার্টফোন বন্ধ রাখুন: এই কাজটা বেশ তুচ্ছ মনে হলেও, খুব গুরুত্বপূর্ণ। স্মার্টফোনে বেশি সময় ব্যয় করা অর্থ হল সঙ্গীর সঙ্গে যোগাযোগ কম করা। তাই গ্যাজেট ব্যবহারের সময় নির্ধারণ করুন এবং সঙ্গীর সঙ্গে আলাদাভাবে কথা বলারও সময় বের করুন। সেসময়ে আর অন্য কোনো কাজে মনোযোগ দেবেন না।

নিজের শখ সহভাগিতা করুন: একজন হয়ত অন্তর্মুখী আরেকজন বহির্মুখী। তবে অন্যজনের শখ পূরণ করা সম্পর্কের বন্ধন অটুট রাখতে সাহায্য করে। দুজনেই পছন্দ করেন এমন কাজ খুঁজে বের করুন। অথবা একে অপরের পছন্দের কাজে সময় ব্যয় করুন। এটা আপনাদের ঘনিষ্ঠতা বাড়াবে।

এক সঙ্গে ঘুমাতে যান: দুজনে একই সময় ঘুমাতে গেলে ভালো সময় কাটানোর জন্য আর আলাদা করে সময় বের করতে হয় না। এটা নিজ থেকেই সম্পর্ক ভালো করতে সাহায্য করে।

তার জীবন সম্পর্কে আগ্রহ প্রকাশ করুন: সঙ্গীর কাজ বা জীবনযাত্রা সম্বন্ধে হয়ত সব কিছু আপনি বুঝতে পারবেন না। তবে সেসব জানতে ও বুঝতে তার সঙ্গে কথা বলুন। আপনার আগ্রহ প্রকাশ করুন। এটা দম্পতিদের সম্পর্ক ভালো রাখে।

রোমান্সে বিশ্বাস রাখুন: হয়ত আপনারা দুজনেই বাস্তববাদী। তবে প্রেমময় বিষয় সম্পর্ক সবসময়ই ধারণা থাকা প্রয়োজন। কোনো কারণ ছাড়াই সঙ্গীকে ‘ভালোবাসি’ বলুন, সঙ্গীকে চমকে দেওয়ার জন্য উপায় বের করুন। রাতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করতে পারেন। অথবা রাতে শোবার সময়টাকে আরও আনন্দঘন করুন। এগুলো সম্পর্ক উন্নত করতে সাহায্য করবে।