সম্মিলিত পরীক্ষায় ভোগান্তি কমবে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের (ভিডিও)

0
175

মাহবুব সৈকত : শেষ দিকে চলতি বছরের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। অনেক শিক্ষার্থী এখনই কোচিংমুখি হচ্ছে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য। এ প্রক্রিয়ায় সময় এবং অর্থের এতটাই অপচয় হয় যে সম্মিলিত ভর্তি পরীক্ষার দাবী করছেন অভিভাবক এবং শিক্ষার্থীরা। দেরীতে হলেও বিষয়গুলো আমলে নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

দেশের স্বনাম ধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। ক্যম্পাসের নিবির ছায়ায় বসে আলাপকারিতায় উঠে আসে বিশ্ববিদ্যালয়ে ভর্তী যুদ্ধের কষ্টকর স্মৃতি। ভালো ফল করেও ভর্তীর জন্য ছুটতে হয়েছে দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত। সব শিক্ষার্থীরই উচ্চ শিক্ষার দ্বারে পা রাখার গল্প অভিন্ন।

শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে করনীয় নির্ধারনে বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সলরের তাগিদ ছিলো আগে থেকেই। চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষাও প্রায় শেষ দিকে, ফল প্রকাশের পরই ভর্তির মহাযজ্ঞ, তাই সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে এবার তৎপর সংশ্লিষ্ট মন্ত্রনালয়ও।

সিদ্ধান্ত বাস্তবায়নে ইতিবাচক খবর জানালো বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। আসছে শিক্ষা বর্ষ থেকেই সমন্বিত কিম্বা গুচ্ছ ভর্তীর ব্যাপারে সব বিশ্ববিদ্যালয়কে উৎসাহিত করা হচ্ছে বলে জানান ইউজিসির সদস্য প্রফেসর ড. মো: আকতার হোসেন।

ভর্তি পরীক্ষার ব্যাপারে সব বিশ্ববিদ্যালয় একই ছাতার নিচে না আসলেও কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতিতে আগামী শিক্ষা বর্ষে ভর্তি পরীক্ষা নেয়ার ব্যাপারে দৃঢ়তার কথা জানালেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক পরিষদের সভাপতি ও শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর অধ্যাপক ড. কামাল উদ্দিন আহম্মদ।
কৃষি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নীতি নির্ধারকদের চিন্তা একই রকম। তবে সবার নজর প্রাচ্যের অক্সফোরর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে।

প্রতিষ্ঠানের ঐতিহ্য ও স্বাতন্ত্র্য বজায় রেখে শিক্ষার্থীদের সুবিধার জন্য গুচ্ছ ভর্তী পরিক্ষার ব্যাপারে ইতিবাচক মত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরও। সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে দেশের প্রধানতম বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারকদের ইতিবাচক চিন্তার সুফল কার্যকর হবে বলে বিশ্বাস শিক্ষার্থীদের।