সাতকানিয়ায় চেয়ারম‌্যান আমজাদ হত‌্যা মামলার রায়; ১০ জনের মৃত্যুদণ্ড

0
146

চট্টগ্রামের সাতকানিয়ার সোনাকানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন চট্টগ্রামের আদালত। রায়ে আরো ৫ আসামির যাবজ্জীবন কারাদণ্ড ও ৪ জনকে খালাস দেওয়া হয়েছে।

রবিবার দুপুরে চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হক এই রায় ঘোষণা করেন। সংশ্লিষ্ট আদালতের আইনজীবী মোহাম্মদ মাসুম এ তথ‌্য নিশ্চিত করেছেন।

মৃৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, ইমতিয়াজ ওরফে ঠোঁট কাটা মানিক, সাতকানিয়া সদর ইউপি চেয়ারম্যান নেজাম উদ্দিন চৌধুরী, মো. জাহেদ, আবু মোহাম্মদ রাশেদ, তারেক, ফরোখ আহামদ, বশির আহমদ, জিল্লুর রহমান, মো. রফিক ও জসিম উদ্দিন। মামলায় মোট ২০ আসামির মধ্যে একজন মারা গেছেন। ১০ জন কারাগারে আছেন। বাকি ৯ জন পলাতক।

আদালত সূত্র জানায়, ১৯৯৯ সালের ৩ অক্টোবর মির্জাখীল দরবার শরীফের সামনে আমজাদ হোসেনকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় পরের দিন ৪ অক্টোবর নিহতের স্ত্রী সৈয়দা রওশন আকতার বাদী হয়ে সাতকানিয়া থানায় ২১ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। তদন্ত শেষে ২০ জনকে অভিযুক্ত করে পুলিশ ২০০০ সালের ২২ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন।

পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপর এক আদেশে মামলাটি বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইবুনালে পাঠানো হয়।