সাবধান! ব্লু হোয়েলের পর ইন্টারনেট মেতেছে রুপালি বল

0
88

ইন্টারনেটে মাঝে মাঝেই ছোঁয়াচে অসুখের মতো ছড়িয়ে পড়ে মারাত্মক সব প্রবণতা। ক’দিন আগেই পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়া ব্লু হোয়েল বা ‘নীল তিমি’ এখনও সকলের স্মৃতিতে উজ্জ্বল।

এই মুহূর্তে ‘কন্ডোম স্নর্টিং চ্যালেঞ্জ’। অর্থাৎ, কন্ডোম নাক দিয়ে ঢুকিয়ে মুখ দিয়ে বের করার মারণ খেলায় মেতেছে তরুণ প্রজন্ম।

এই খেলার পাশাপাশি এসে পড়েছে আরও এক খেলা। বলা বাহুল্য, এটিও মারাত্মক এক খেলা। অ্যালুমিনিয়াম ফয়েল থেকে চকচকে গোল অ্যালুমিনিয়ামের বল তৈরি করা!

শুনতে তেমন ভয়ের কিছু মনে না হলেও আসলে কিন্তু এই কাজ করতে যাওয়া মানেই বিপদকে ডেকে আনা। কেন না, কাজটি সম্পন্ন করতে মাইক্রোওয়েভ আভেনে ঢোকাতে হচ্ছে ফয়েলগুলো!

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ঘটনার শুরু দিন কয়েক আগে। এক ব্যক্তি টুইটারে পোস্ট করেন দু’টি ছবি। একটি ছবিতে দেখা যায় অ্যালুমিনিয়ামের ফয়েলের গোলক।

অন্যটিতে চকচকে গোল অ্যালুমিনিয়ামের বল। তলায় লিখে রাখা, ২ দিন ৬ ঘণ্টা ও ১৮ মিনিটের চেষ্টায় পাকানো ফয়েলের গোলক থেকে তৈরি করা গেল অ্যালুমিনিয়ামের চকচকে বলটি।

এর পরই শুরু হয় প্রবণতা। অনেকেই চেষ্টা করতে থাকেন। বলাই বাহুল্য, এই প্রবণতা অত্যন্ত বিপজ্জনক। কেন না, অ্যালুমিনিয়াম অত্যন্ত সহজে উত্তপ্ত হয়ে ওঠে।

মাইক্রোওয়েভ আভেনে তাকে গরম করতে গেলে আলোর ফুলকি বেরিয়ে আসা ও বিস্ফোরণে ফেটে পড়ার সম্ভাবনা প্রবল।

অনেকেই মাইক্রোওয়েভ আভেনের পোড়া দাগ-সহ ছবি পোস্ট করছেন। পুরো বিষয়টি চোখে পড়ার পরেও লোকে এখনও চেষ্টা করে চলেছে।

এমনটা যে আদৌ সম্ভব নয়, বরং প্রাণহানি হতে পারে, এ কথা যত দ্রুত সকলে বুঝতে পারবেন, তত তাড়াতাড়ি বন্ধ হবে এই পাগলামি।