সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

0
48

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহর থেকেই শহীদ মিনারগুলোতে শ্রদ্ধা জানাতে ঢল নেমেছে সাধারণ মানুষের। দর্শক, বিভিন্ন জেলায় পালিত হয়েছে দিবসটি।

একুশের প্রভাত ফেরিতে ঝালকাঠির সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ কেন্দ্রীয় শহীদ মিনারে এসে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের স্মরণ করছে। এর আগে রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসন এবং বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

নাটোরে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। রাত ১২-০১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের সুচনা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, নাটোর প্রেসক্লাব, পৌরসভা,বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একে একে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করে।

নানা আয়োজনের মধ্য দিয়ে মানিকগঞ্জে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, কেন্দ্রীয় শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে। সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক নাছমুছ সাদাত সেলিমের নেতৃত্বে বের করা হয় র‌্যালি।

বাগেরহাটে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস,জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগের সভাপতি ডা: মোজাম্মেল হোসেন এমপির নেতৃত্বে জেলা নেতৃবৃন্দ ও অংগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, জেলা বিএনপি, বাগেরহাট প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হবিগঞ্জে কেন্দ্রীয় শহীদ মিনারে জনতার ঢল নামে। একুশের প্রথম প্রহরে বৃন্দাবন সরকারী কলেজে কেন্দ্রী শহীদ মিনারে সংসদ সদস্য আবু জাহির, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, হবিগঞ্জ প্রেসক্লাবসহ সর্বস্তরের নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করছে।

নরসিংদীতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে প্রথম প্রহরে শহরের মুসলেহ উদ্দীন ভুইয়া স্টেডিয়ামে কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবী প্রতিষ্ঠান ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন, সাংবাদিক সমিতি, ছাত্রলীগের পক্ষ থেকে রাত ১২ টা ১ মিনিটে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে।

কিশোরগঞ্জে একুশের প্রথম প্রহরে গুরুদয়াল সরকারি কলেজ মাঠে কেন্দ্রিয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় কিশোরগঞ্জের জেলা প্রশাসক,জেলা পরিষদ,পুলিশ সুপার। এর পর ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

জয়পুরহাটে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। রাত ১২ টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন, জেলা প্রশাসক মোকাম্মেল হক,পুলিশ সুপার,জেলা পরিষদের চেয়ারম্যানসহ বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন পুষ্পার্ঘ্য অর্পণ করে।

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে চুয়াডাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম প্রহরে জাতীয় সংসদের হুইপ সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।