সিংগাইরে গাজরের পাশাপাশি পেঁপে চাষে লাভবান কৃষকরা

0
49

বাদল হোসাইন:

মানিকগঞ্জের সিংগাইর উপজেলায় গাজরের বাম্পার ফলন হলেও বর্তমানে দেখা দিয়েছে পঁচন যে কারণে কাঙ্খিত দাম না পাওয়ায় হতাশ কৃষকরা।

মৌসুমের শুরুতে বীজের উর্ধ্বমুখী দাম, সার ও কীটনাশক প্রয়োগে ডিলারের ভুল পরামর্শে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার ব্যবহারে খরচের পাল্লাটা বেশি।

যে কারণে গাজরের পাশাপাশি পেঁপে চাষে আগ্রহ বাড়ছে কৃষদের। কৃষি অফিসারের দাবি প্রতি বছর একই জমিতে গাজর উৎপাদন ও গাজরের বয়স কাল বেশি হওযায় দেখা দিতে পারে পঁচনসহ ভিবিন্ন রোগের।

সিংগাইর উপজেলার ১১টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি গাজর চাষ হয়েছে জয়মন্টপ ইউনিয়নে। শুরুটা ভালো হলেও বর্তমানে দেখা দিয়েছে গাজর পঁচে যাওয়াসহ বিভিন্ন রোগের আক্রমণ। পাশাপাশি হঠাৎ কমে গেছে গাজরের দাম।

কৃষি কর্মকর্তাদের তদারকির অভাবে প্রয়োজনের তুলনায় মাত্রাঅতিরিক্ত রাসায়নিক সার ব্যবহার ও অধিক লাভের আশায় নিম্নমানের কিটনাশক দেওয়ার অভিযোগ তুলেন সরকারি ডিলারদের প্রতি। গাজর উৎপাদনে খরচের পাল্লাটা বেশি হওয়ায় অনেক কৃষকের আগ্রহ বাড়ছে পেঁপে চাষে।

উৎপাদিত সবজির মান ভালো পাওয়া ও বিভিন্ন রোগর আক্রমণ থেকে সবজি বাগান সুরক্ষা রাখার জন্য প্রতি বছর জমিতে গাজরসহ একই ধরনের সবজি আবাদ না করে পেঁপেসহ বিভিন্ন ধরনের সবজি উৎপাদনের পরামর্শ দিলেন উপজেলা কৃষি কর্মকর্তা ।

মানিকগঞ্জের সিংগাইর উপজেলা কৃষি অফিসার টিপু সুলতান সপন জানান, উপজেলায় এবার ১১ শত ২০ হেক্টর জমিতে গাজর ও ১৫ হেক্টর জমিতে পেঁপে চাষ হয়েছে।