সুষ্ঠ পরিকল্পনার মাধ্যমে দেশকে উন্নত করা সম্ভব: প্রধানমন্ত্রী

0
149

রাকিব হাসান : সুষ্ঠ পরিকল্পনার মাধ্যমে এগিয়ে গেলে যে কোন দেশকে উন্নত করা সম্ভব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সমগ্র বাংলাদেশের সমন্বয়ে অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনা নেয়া হয়েছে।

সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬৫ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনকালে তিনি এসব কথা বলেন।

দেশকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতেই অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

দেশের অর্থনীতিকে আরো সমৃদ্ধশালী, দেশী বিদেশী বিনিয়োগে আকৃষ্ঠ এবং ব্যাপক কর্মসংস্থানের লক্ষ্যে সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার উদ্যোগ নিয়েছে সরকার।
এরই অংশ হিসেবে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিল্প স্থাপনে উপযোগী ১১টি অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন এবং ১৩টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই সাথে ১৬টি শিল্পপ্রতিষ্ঠানের বাণিজ্যিক উৎপাদনের আনুষ্ঠিক উদ্বোধন এবং ২০টি শিল্প কারখানার ভিত্তি প্রস্থর স্থাপন করেন তিনি।

শুভেচ্ছা বক্তব্যে কৃষি জমি রক্ষা করে শিল্পায়নের উপর গুরুত্বারোপ করেন সরকার প্রধান। দেশকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি সেরকারি খাতকে একযোগে কাজ করার তাগিদ দেন তিনি।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে মত বিনিময়কালে জমি অধিগ্রহনকারীদের পর্যাপ্ত ক্ষতিপূরন ও কর্মসংস্থান নিশ্চিতের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।
পবিত্র রমজান মাসে ভোজ্য তেল, চিনিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যেন না বাড়ে সেদিকে নজর দিতে ব্যবসায়ীদের প্রতি পরামর্শ দেন শেখ হাসিনা।

পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরায় নবনির্মিত বিজিএমইএ ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।