সুস্থ থাকতে পাঁচ ভিটামিন এড়িয়ে চলুন

0
188

সুস্থ শরীরের জন্য দরকার সঠিক পরিমাণ ভিটামিন। আর সেটা আসে সুষম খাদ্য থেকেই। কিন্তু, রোজকার ব্যস্ততায় না আছে সময়, না আছে সঠিক ডায়েট।

অন্যথায়, ভিটামিনের ঘাটতি পূরণে মুঠো মুঠো সাপ্লিমেন্ট। ফলে, কৈশোরের কোটা পেরোতে না পেরোতেই ভিড় করে আসছে রকমারি সমস্যা। অতিরিক্ত ভিটামিন সাপ্লিমেন্ট শরীরের কী কী ক্ষতি করতে পারে, দেখে নিন এক ঝলকে।

ভিটামিন এ:

চোখের স্বাস্থ্য ভাল রাখতে এবং স্নায়ু রোগ নিরাময়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এ-র জুড়ি নেই। সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের বিশেষজ্ঞেরা জানিয়েছেন, অধিক মাত্রায় এই সাপ্লিমেন্ট নিলে ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়ে। সেই সঙ্গে লিভারের নানা সমস্যা হতে পারে

ভিটামিন বি-৬:

দেহের প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ভিটামিন বি-৬। সেই সঙ্গে জোগায় এনার্জি। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, দিনে ১০০ মিলিগ্রামের বেশি এই সাপ্লিমেন্ট নিলে স্নায়ু রোগের সম্ভাবনা বাড়ে। নানাবিধ চামড়ার রোগ এবং হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

ভিটামিন সি:

জানেন তো, ভিটামিন সি হল শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট? শরীরে এই ভিটামিনের ঘাটতি পূরণের জন্য বেশি করে টাটকা সব্জি এবং ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সুষম খাদ্যের বদলে সাপ্লিমেন্ট দিয়ে এই ঘাটতি পূরণ করতে গেলে কিডনি স্টোনের সম্ভাবনা বাড়তে পারে।

ভিটামিন ই:

ভিটামিন ই সাপ্লিমেন্ট অধিক মাত্রায় নিলে বাড়তে পারে মারণ রোগের ঝুঁকি। এমনটাই জানাচ্ছেন জনস হপকিনস ইউনিভার্সিটির বিশেষজ্ঞেরা। তাঁদের মতে, এই সাপ্লিমেন্টের মাত্রা অধিক হলেই হৃদরোগের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে। বাড়তে পারে ক্যানসারের সম্ভাবনা।

মাল্টিভিটামিন:

সুস্থ থাকতে চান? এড়িয়ে চলুন যে কোনও রকমের মাল্টিভিটামিন। শরীরে নানাবিধ রোগের সম্ভাবনা বাড়ে বলেই দাবি বিশেষজ্ঞদের।