সেরা করদাতার পুরস্কার পেলেন ৫১৭ ব্যাক্তি ও প্রতিষ্ঠান

0
105

রাজধানীসহ দেশব্যাপী সর্বোচ্চ ও দীর্ঘ সময় ধরে কর প্রদানকারীদের প্রতিবারের মত এবারো সম্মাননা দিয়েছে এনবিআর। দেশব্যাপী ৮৪ টি পরিবার ছাড়াও ১৪১ টি ক্যাটাগরীতে ৫১৭ ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা সম্মাননা দেয়া হয়েছে।

আয়কর মেলা শেষে বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নির্মাণাধীন ভবনে এক অনুষ্ঠানে ‘কর বাহাদুর’দের সম্মাননাপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আবদুর রাজ্জাক।

একই অনুষ্ঠানে সেরা করদাতাদের দীর্ঘ মেয়াদী কর দেওয়ার জন্য ৫১৭ জনকে ট্যাক্স কার্ডও দেওয়া হয়।

রাজস্ব আদায় পরিকল্পনার এক-তৃতীয়াংশ আয়কর থেকে আদায়ের লক্ষ্য ঠিক করে এবারের বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী মুহিত করদাতাদের উৎসাহিত করতে ‘কর বাহাদুর পরিবার’ এর ঘোষণা দিয়েছিলেন।

মঙ্গলবারের অনুষ্ঠানে সর্বোচ্চ কর পরিশোধকারী হিসেবে ঢাকা থেকে ১৬ পরিবারকে ‘কর বাহাদুর’র সম্মাননা দেওয়া হয়। চট্টগ্রাম থেকে এই সম্মাননা পেয়েছে আটটি পরিবার।

৬৪টি জেলার মধ্যে পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছড়ি থেকে ‘কর বাহাদুর’ সম্মাননা পায়নি কেউ। তবে পার্বত্য অন্য জেলা বান্দরবান থেকে পেয়েছে মাহবুবুর রহমানের পরিবার।

রাজনীতিবিদদের ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য ‘কর বাহাদুর’ হয়েছেন।

এদের মধ্যে মাদারীপুর জেলা থেকে সম্মাননা পেয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ও তার পরিবার, চট্টগ্রাম থেকে প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি ও তার পরিবার, জামালপুর জেলা থেকে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ও তার পরিবার। সাবেক ধর্মমন্ত্রী শাহজাহান মিয়া ও তার পরিবার পটুয়াখালী জেলা থেকে পেয়েছে ‘কর বাহাদুর’র সম্মাননা।