সৌরবিদ্যুৎ পাল্টে দিয়েছে যমুনার দ্বীপচরের জীবনযাত্রা

0
188

সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে উঠেছে জামালপুরের পশ্চাৎপদ মুন্নিয়ার চরের বিস্তীর্ণ এলাকা। মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন মধ্য যমুনার এই দ্বীপচরে বেসরকারি উদ্যোগে স্থাপিত সৌরবিদ্যুতের মিনি গ্রিড প্রকল্প পাল্টে দিয়েছে এই চরের সুবিধাবঞ্চিত মানুষের জীবনযাত্রা।

ইসলামপুর উপজেলার যমুনার দ্বীপচর মুন্নিয়া। মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন এই চরটি এতোদিন ঢেকে ছিল অন্ধকারে। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে ছিল মানুষ। বেসরকারি উদ্যোগে একটি বিদ্যুৎ কেন্দ্র পাল্টে দিয়েছে এখানকার মানুষের জীবনযাত্রা। ঘরে ঘরে পৌছেছে বিদ্যুতের আলো। কৃষি, ব্যবসা-বানিজ্যসহ আধুনিক সুযোগ সুবিধা আর শিক্ষায় জেগে উঠতে শুরু করেছে এখানকার মানুষ।

ভিনসেন জিটেক লিমিটেড এই চরে নির্মান করেছে সৌর বিদ্যুতের মিনি গ্রিড। এখানে দৈনিক ২৪৯ দশমিক ৬ কিলোওয়াট বিদ্যুত উৎপাদন হচ্ছে। বিদ্যুত সুবিধা পৌছে দেয়া হয়েছে চরের ১ হাজার ২০০ পরিবার ছাড়াও মিনি রাইছ মিল, বরফ কল, সমিল ও সেচ প্রকল্পে।

যমুনা নদী ঘিরে আরো রয়েছে বেশ কটি বিচ্ছিন্ন দ্বীপচর। বিদ্যুতের অভাবে সেসব চরও পিছিয়ে রয়েছে। পিছিয়ে থাকা এসব চরে সোলার মিনি গ্রিড চালু করা গেলে মুন্নিয়ার চরের মতো অন্যান্য চরেও লাগতে পারে পরিবর্তনের হাওয়া এমনটিই মনে করছেন এই অঞ্চলের মানুষ।