স্বৈরশাসকদের প্রতি সাবধানী বাণী উচ্চারণ করলেন ট্রাম্প

0
73

এশিয়ায় ১২ দিনের সফরের অংশ হিসেবে জাপানে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাপানে পৌঁছানোর পরই স্বৈরশাসকদের প্রতি সাবধানবাণী উচ্চারন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, কোনও স্বৈরশাসকেরই যুক্তরাষ্ট্রকে অবমূল্যায়ণ করা উচিত নয়। এর মধ্য দিয়ে ট্রাম্প মূলত উত্তর কোরীয় নেতা কিম জং উনকেই ইঙ্গিত করেছেন বলে বলছে আন্তর্জাতিক গনমাধ্যমগুলো।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে উত্তেজনার মধ্যেই এশিয়ার পাঁচ দেশ সফর শুরু করেছেন ট্রাম্প।

গত ২৫ বছরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের মধ্যে দীর্ঘতম এশিয়া সফর আগামীকাল রোববার থেকে শুরু করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতা গ্রহণের পর এটাই তার প্রথম এশিয়া সফর।

প্রথমে সফরটি ১১ দিনের নির্ধারিত হলেও পরে ১দিন বাড়িয়ে এটি ১২ দিন করা হয়। জাপান ছাড়া দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন সফর করবেন তিনি।

একের পর এক উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও দেশটির পরমাণু কার্যক্রম নিয়ে বিদ্যমান উত্তেজনা যখন চরমে, তখন এ সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এই সফরে উত্তর কোরিয়াকে তাদের পরমাণু কার্যক্রম থেকে বিরত রাখার আলোচনা গুরুত্ব পবে।