মক্কায় হজ্বের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ হজ্ব মিশন

0
67

মোবারক হোসেন ভুঁইয়া:

পবিত্র হজ্বের সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে মক্কায় বাংলাদেশ হজ্ব মিশন, চিকিৎসাসহ হাজীদের বিভিন্ন সেবার মান আরও উন্নত করার পাশাপাশি নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এবারের হজ্ব ব্যবস্থাপনা আগের বছরগুলোকে ছাড়িয়ে যাবে বলে মনে করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। পবিত্র কাবা শরিফের বাইরের জায়গাগুলো মধ্যে মিনা, মুজদালিফা, আরাফাত এবং জামারাত অন্যতম।

এরই মধ্যে শুরু হয়েছে হজ্বের আনুষ্ঠানিকতা। শেষ মুহুর্তে পবিত্র এসব স্থান পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কাজ চলছে বেশ জোরে সুরে। পিছিয়ে নেই বাংলাদেশ হজ্ব মিশন জানান হজ্ব কনসাল মাকসুদুর রহমান

এই বছর হজ্ব করতে আসবে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন, এই মধ্য সরকারী ব্যবস্থানায় আসবে ৭ হাজার এবং বেসরকারী ব্যবস্থাপনায় আসবে ১ লাখ ২০ হাজার হজ্বযাত্রী।

এবারের সৌদি হজ্ব মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সব হজ্ব যাত্রীর পাসপোর্টে পিছনের অংশে মক্কা ও মদিনায় হাজীদের হোটেলের ঠিকানা সম্বলিত স্টিকার বাধ্যতামূলক করেছে।

বাংলাদেশ হজ্ব অফিস যাত্রীদের সেবায় মৌসুমী হজ্ব কর্মী নিয়োগ করেছে ৪০০ জন। বাংলাদেশ থেকে হজ্ব যাত্রীদের সেবা দিতে প্রশাসনিক কর্মকর্তা, চিকিৎসক,ফার্মাসিস্ট,নার্সসহ ৫০০ শতাধিক কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।

১৪ জুলাই বাংলাদেশ বিমানে ৪১৯ জন নিয়ে প্রথম ফ্লাইট জেদ্দা কিং আব্দুল আজিজ বিমানবন্দরে অবতরণ করবে বলে মাকসুদুর রহমান। এদিকে বাংলাদেশের হজ্ব প্রস্তুতির প্রতি সন্তুষ্ট জানিয়েছে সৌদি হজ্ব মন্ত্রণালয়।