হিরোশিমা দিবসের নাটক, ‘নো মোর হিরোশিমা-নো মোর নাগাসাকি

0
1517

হিরোশিমা দিবসে ব্ল্যাকফ্লেইম থিয়েটার প্রযোজনা ‘দা ডার্ক হিস্ট্রি’ ‘নো মোর হিরোশিমা-নো মোর নাগাসাকি, এ ট্র্যাজেডি নেভার টু বি রিপিটেড’ স্লোগানে ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে উদযাপিত হলো ‘হিরোশিমা দিবস-২০১৯’’।

রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে গতকাল ৬ই আগস্ট মঙ্গলবার অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানে হিরোশিমা-নাগাসাকি ট্রাজেডির ঘটনা অবলম্বনে ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার, ঢাকা’ এর প্রযোজনা “দ্যা ডার্ক হিস্ট্রি” মঞ্চস্থ হয় ।

প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন তানভীর শেখ। ‘বিনোদনে নান্দনিকতা’ স্লোগানে প্রতিষ্ঠিত ব্ল্যাকফ্লেইম থিয়েটার এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ বলেন, ১৯৪৫ সালের ৬ই আগষ্ট সকাল ঠিক ৮:১৫ মিনিটে প্রতিদিনের মতো যখন সমস্ত শ্রমিক কাজের জন্য যায় কর্মস্থলে ।

তখনই জাপানের হিরোশিমা ও তার ৩ দিনপর ৯ই আগষ্ট জাপানের আরেকটি শহর নাগাসাকিতে পারমাণবিক হামলার ঘটনা ঘটে। সেই হামলার সময় সাধারন মানুষ এর জীবনচিত্র, আতঙ্ক, বোমা বিস্ফোরন এর ভয়াবহতা এবং সর্বপরি সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়ে আত্মবিশ্বাস এর সাথে মাথা উঁচু করে বিশ্ব দরবারে যুদ্ধবিরোধী সচেতনতা এবং সর্বোপরি সেইরকম ভয়াবহ ট্রাজেডি যেন পৃথিবীতে আর কখনো পুনরাবৃত্তি না ঘটে সেই আবেদনের প্রক্ষাপটে নির্মিত হয়েছে ব্ল্যাকফ্লেইম থিয়েটার প্রযোজনা “দ্যা ডার্ক হিস্ট্রি।