হোটেলে সাদা চাদর-বালিশ থাকে কেন জানেন?

0
423

বাইরে কোথাও ঘুরতে গেলে হোটেলই ভরসা। এটা লক্ষ্য করেছেন নিশ্চয়ই যে, প্রায় সব হোটেলেরই বিছানার বালিশ থেকে চাদর— সব কিছুই সাদা থাকে। এর কারণ জানেন?

আইআইএইচএম কলকাতা’র হাউস কিপিং-এর অধ্যাপক তরুণ সরকার জানান, নয়ের দশকের শুরুতে ওয়েস্টিন হোটেল গ্রুপ তাদের হোটেলের ঘরগুলিতে সাদা বালিশ-চাদর-তোয়ালের ব্যাপক ব্যবহার শুরু করে।

ওয়েস্টিন এবং শেরাটন হোটেলের ডিজাইনের ভাইস প্রেসিডেন্ট এরিন হুভার তখন বলেছিলেন, সাদা চাদর-বালিশ হোটেলের অতিথিদের মনে পরিচ্ছন্নতার অনুভূতি তৈরি করে।

মানসিক তৃপ্তি এনে দেয়। এই পদ্ধতির ব্যবহারের ফলে ওয়েস্টিনের হোটেলগুলির ব্যবসা অনেকটাই বেড়ে যায়। পরবর্তীকালে প্রায় সকলেই এই পন্থা বেছে নেন।

আমরা জানি, সাদা রং আলোর প্রতিফলন বেশি ঘটায়৷ ফলে হোটলের ঘরগুলি আরও উজ্জ্বল বলে মনে হয়৷ চাদর-বালিশ ময়লা হলে সবকটি এক সঙ্গেই ধুয়ে দেওয়া যায়৷ অন্যান্য রঙের ক্ষেত্রে একটার থেকে আরেকটায় রং লেগে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়৷ সাদার ক্ষেত্রে রং উঠে যাওয়ার সম্ভাবনাও নেই।

ঘরের দেওয়ালের রঙের সঙ্গে বিছানার চাদর-বালিশ বা পর্দার রং না মিললে দেখতে ভাল লাগে না। হোটলের ঘরগুলির দেওয়ালের রং ঘন ঘন পাল্টানোও সম্ভব নয়। সাদা রং এ ক্ষেত্রে সমস্যার সমাধান হতে পারে।