১৫ দিনের মধ্যে হাসপাতালে প্রকাশ্যে মূল্য তালিকা টানাতে হাইকোর্টের নির্দেশ

0
43

শারমিন আজাদ:

বেসরকারি ক্লিনিক,ডায়গনস্টিক সেন্টারে সব ধরণের পরীক্ষা ও সেবার মূল্য তালিকা এবং ডাক্তারের চিকিৎসা ফি আইন অনুযায়ী পাবলিক প্লেসে ১৫ দিনের মধ্যে টানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে এই আদেশ বাস্তবায়ন করার জন্য বলা হয়েছে।

বেসরকারি ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারগুলোতে পরীক্ষা ও চিকিৎসক ফি নিয়ে হাইকোর্টের কড়া নির্দেশ ছাড়াও ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করারও নির্দেশ দিয়েছেন আদালত।

এই কমিটি দ্য মেডিকেল প্রাকটিস এন্ড প্রাইভেট ক্লিনিকস অ্যন্ড ল্যাবরেটরিস রেগুলেশন অর্ডিন্যান্স ১৯৮২ অনুযায়ী নীতিমালা তৈরি করবে।

এর সঙ্গে রুলও জারি করেছেন আদালত। রুলে চলমান হাসপাতাল এবং ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারের লাইসেন্স অনুমোদন, তাদের সেবার বিষয় তদারকি

এবং নিয়ন্ত্রণের জন্য দ্য মেডিকেল প্রাকটিস অ্যন্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস রেগুলেশন অর্ডিন্যান্স-১৯৮২ অনুসাওে নীতিমালা তৈরির কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্য সচিব , স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যন্ড ডেন্টাল কাউন্সিল, পুলিশের মহাপরিদর্শক ও র‌্যাবের মহাপরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ৭ অক্টোবর দিন ধার্য করেছেন হাইকোর্ট।