১ জুলাই থেকে ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে: বিএবি

0
79

শারমিন আজাদ:

আগামী জুলাই থেকে সুদের হার একক সংখ্যায় নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদেi সংগঠন-বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকার্স-বিএবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি নজরুল ইসলাম মজুমদার।

বুধবার রাজধানীর গুলশানে জব্বার টাওয়ারে সংগঠনটির এক জরুরি বৈঠকে এমন সিদ্ধান্ত নেন ব্যাংক মালিকরা। এতে উপস্থিত ছিলেন বিভিন্ন বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালকরা।

বৈঠকে সিদ্ধান্ত আসে, জুলাইয়ের ১ তারিখ থেকেই কার্যকর হবে ৯ শতাংশ হাওে ঋণের সুদ আর ৬ শতাংশ হাওে আমানতের সুদ। যেসব ব্যাংক এই ব্যবস্থা মানবে না তাদেও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান বিএবি এর সভাপতি।

দীর্ঘদিন ধরেই ব্যাংকের আমানত ও ঋণের সুদ হারের স্প্রেড কমানোর দাবিও ছিলো বিশেষজ্ঞদের। এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, বেসরকারি খাতের ৫টি ব্যাংক ঋণের সুদ হার ৯ এ নামিয়ে আনার ঘোষণা দিয়েছে।

এর মধ্যে রয়েছে ইসলামী ব্যাংক, এসআইবিএল, ইউনিয়ন ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক ও আল-আরাফা ইসলামী ব্যাংক। এসব ব্যাংক প্রতিনিধিত্ব করে মোট ব্যাংক খাতের ৫০ শতাংশের।

এসময় ব্যাংক মালিকরা বলেন, দেশের উন্নয়নের গতি ধরে রাখতেই সুদ হার একক সংখ্যায় আনতে হবে। যদি কোন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এই সিদ্ধান্ত না মানে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান।

এই সিদ্ধান্তে সহমত প্রকাশ করেন ইউনিয়ন ব্যাংকের পরিচালক ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী বলেন, বৈঠকের সিদ্ধান্তের সঙ্গে একমত তবে এখন সুদ হার কমালে যে ব্যবসার ক্ষতি হবে তা পূরণের সিদ্ধান্তও এখনই নিতে হবে। একই সঙ্গে আমানত সংগ্রহে যে অসুস্থ প্রতিযোগিতা তা বন্ধেও ব্যবস্থা নিতে হবে।