২য় টি-টুয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ৭২ রানে হারিয়ে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

0
219

গ্লেন ফিলিপসের রেকর্ড সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭২ রানের বড় ব্যবধানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল নিউজিল্যান্ড।

ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। কিন্তু উদযাপনের উপলক্ষ্যটা আরো বড়। নিউ জিল্যান্ডের হয়ে দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন ডানহাতি ব্যাটসম্যান। মাত্র ৪৬ বলে মাউন্ট ম্যাঙ্গানিউতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে সেঞ্চুরি পেয়েছেন গ্লেন ফিলিপস।

এর আগে কিউইদের পক্ষে দ্রুততম টি-টোয়েন্টি শতকের রেকর্ডটি কলিন মানরোর দখলে। একই মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২০১৮ সালে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন কলিন মুনরো।

এছাড়া চতুর্থ উইকেট জুটিতে ডেভন কনওয়ের সঙ্গে বিশ্বরেকর্ড গড়েন।

বে ওভালে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৩৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা। ফিলিপসের ৫১ বলে ১০৮ রান ছাড়াও ডেভন কনওয়ে ৩৭ বলে ৬৫ রানে অপরাজিত থাকেন। এছাড়া মার্টিন গাপটিলের ব্যাট থেকে আসে ৩৪ রান।

তৃতীয় উইকেটে কনওয়ের সঙ্গে ফিলিপসের জুটি ১৮৪ রানের। তৃতীয় উইকেটে যা বিশ্বরেকর্ড। আর নিউজিল্যান্ডের হয়ে যে কোনো জুটিতেই রেকর্ড।

জবাবে বিশাল লক্ষ্যে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৬৬ রান তুলতে সমর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীদের পক্ষে অধিনায়ক পোলার্ড ১৫ বলে ২৮ রান করেন। এছাড়া ১৮ বলে ২৬ রান করেন কেমো পল।

নিউজিল্যান্ডের পক্ষে কাইল জেমিসন ও মিচেল স্যান্টনার ২টি করে উইকেট লাভ করেন। এছাড়া একটি করে উইকেট দখল করেন টিম সাউদি, লকি ফার্গুসন, ইশ সোধি ও জিমি নিশাম।

ম্যাচসেরা হন গ্লেন ফিলিপস।