৪ অক্টোবর থেকে ওমরাহ পালনের জন্য অনুমতি দেবে সৌদি সরকার

0
807

ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। আগামী ৪ অক্টোবর থেকে মুসল্লিদের জন্য কাবা খুলে দেওয়া হচ্ছে। ফলে মুসল্লিরা আবারও ওমরাহ পালন করতে পারবেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে কাবা ঘর খুলে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। বিশ্বজুড়ে মহামারি পরিস্থিতির কারণে গত মার্চ মাস থেকেই কাবা ঘর বন্ধ রাখা হয়েছে।

দীর্ঘ ৬ মাসের বেশি সময় পর অবশেষে ওমরাহ পালনের জন্য সৌদি প্রশাসন কাবার দরজা খুললেও ধাপে ধাপে পবিত্র ওমরাহ পালনের অনুমতি দেবে বলে জানিয়েছে আরব নিউজ।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, প্রথম ধাপে আগামী ৪ অক্টোবর থেকে পবিত্র ওমরাহ শুরু হবে।

প্রথম ধাপে সৌদি আরবে থাকা দেশটির নাগরিক ও বিদেশিরা পবিত্র ওমরাহ পালনের অনুমতি পাবেন। এই ধাপে প্রতিদিন প্রায় ছয় হাজার মুসল্লিকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে।

১৮ অক্টোবর থেকে শুরু হবে দ্বিতীয় ধাপ। এই ধাপে প্রতিদিন প্রায় ১৫ হাজার মুসল্লি ওমরাহ পালনের অনুমতি পাবেন।

তৃতীয় ধাপ শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে। এই ধাপে বাইরের দেশ থেকে সৌদি আরবে গিয়ে মুসল্লিদের ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে। এ সময় প্রতিদিন ২০ হাজার মুসল্লি ওমরাহ পালনের অনুমতি পাবেন।