৫৫জন রোহিঙ্গার শরীরে এইডস ভাইরাস পাওয়া গেছে

0
56

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ৫৫ জনের দেহে এইচআইভি/এইডস এর জীবাণু পাওয়া গেছে। এদের মধ্যে মিয়ানমারে থাকা অবস্থাতেই ৫১জন সনাক্ত হয়েছিলেন। বাংলাদেশে আসার পর ৪ জনের দেহে এই জীবাণু সনাক্ত করা হয়েছে। ওই ৫১জনকে বাংলাদেশে পুনঃপরীক্ষার মাধ্যমে শতভাগ নিশ্চিত হওয়া গেছে- তারা এইচআইভি/এইডসের জীবাণু বহন করছেন।

দীর্ঘদিন রোহিঙ্গা শিবিরে অবস্থান করা জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) জাতীয় পরামর্শক অধ্যাপক ডা. বে-নজীর আহমেদ মঙ্গলবার এ তথ্য দিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরাধীন ন্যাশনাল হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. আয়েশা আক্তার মঙ্গলবার দুপুরে এ প্রতিবেদককে জানান, আক্রান্ত ৫৫ জনের মধ্যে ২৭জন নারী, ১৯জন পুরুষ, ৫ জন মেয়ে শিশু ও ৪ জন ছেলে শিশু।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. আবদুস সালাম জানান, প্রত্যেক আক্রান্তকেই সরকার পরিচালিত জাতীয় এইচআইভি/এইডস নিয়ন্ত্রণ কর্মসূচির মাধ্যমে চিকিৎসার আওতায় আনা হয়েছে। ক্যাম্পেই পরিবার-পরিজনদের সঙ্গে তারা আছেন। নিয়মিত ওষুধ সেবনের পাশপাশি পরামর্শ দেয়া হয়েছে- দৈহিক মেলামেশা থেকে বিরত থাকতে। চিকিৎসকরা নিয়মিত তাদের দেখাশোনা করছেন বলে জানান সিভিল সার্জন।