৫ বছরের সাজার বিধান রেখে সড়ক পরিবহন আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

0
79

রাকিব হাসান:

সর্বোচ্চ ৫ বছরের জেল এবং আর্থিক জরিমানার বিধান রেখে সড়ক পরিবহন আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, প্রস্তাবিত আইনে পয়েন্ট ভিত্তিক ব্যবস্থা চালু করা হয়েছে। আর আইনমন্ত্রী আনিসুল হক জানান আইনটির মাধ্যমে সকলের স্বার্থকেই সমানভাবে বিবেচনায় আনা হয়েছে।

নীতিগত অনুমোদনের দেড় বছর পর সড়ক পরিবহন আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিল মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

নতুন আইন অনুযায়ী বেপরোয়া বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ আহত বা নিহত হলে দন্ডবিধির ৩০৪(খ) ধারায় মামলা দায়ের করা হবে। আর এর শাস্তি স্বরুপ সর্বোচ্চ পাঁচ বছরের জামিন অযোগ্য জেল অথবা অর্থদন্ড অথবা উভয় দন্ডের বিধান রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, নতুন আইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য বয়স সীমাসহ পয়েন্ট ভিত্তিক ব্যবস্থা চালু করা হয়েছে।

পরে নিজ মন্ত্রনালয়ে আইনটি সর্ম্পকে বিস্তারিত তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন আইনমন্ত্রী আনিসুল হক।  আইনটিতে ১২৪টি ধারা এবং ১৩টি অধ্যায় রয়েছে জানিয়ে তিনি বলেন, গাড়ী চালিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে কাউকে হত্যা করার বিষয়টি প্রমাণিত হলে ফৌজদারি আইনে মৃত্যুদন্ডের বিধান প্রয়োগ হতে পারে।

আইনটির মাধ্যমে পরিবহনসহ সকলের স্বার্থকেই বিবেচনায় আনা হয়েছে জানিয়ে আগামী সংসদ অধিবেশনেই পাশ হবে আইনটি এমন মনে করছেন আইনমন্ত্রী।