৭০ বছর ধরে বাংলাদেশকে পথ দেখাচ্ছে যে দলটি

0
157

মানিক লাল ঘোষ : ১৯৪৯ সালের ২৩ জুন পুরানো ঢাকার ঐতিহ্যবাহি রোজগার্ডেনে যাত্রা শুরু হয় বাঙালির অধিকার আদায়ের নেতৃত্বদানকারী এই দলটির। অতীত ঐতিহ্য ধরে রেখে ভবিষ্যতের পথচলায় আওয়ামী লীগের নেতাকর্মীরা আরো জনমুখি হবে এমন প্রত্যাশা দলটির শীর্ষনেতাদের।

বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গনতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে গনমানুষের দলে পরিনত হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। ইতিহাস সাক্ষ্য দেয়, পাকিস্তান সৃষ্টির পর থেকেই অসাম্প্রদায়িক চেতনায় অধিকার আদায়ের প্রেক্ষাপট তৈরীর প্রস্তুতি ছিল বাঙালির।

২৩ জুন। ১৯৪৯ সালের এই দিনে পাকিস্তানের বৈষম্য আর শোষনের বিরুদ্ধে সেই প্রস্তুতি বহি:প্রকাশ আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে।

হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, শামসুল হক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যাত্রা শুরু হয় দলটির। কালের পরিক্রমায় বাদ পড়ে মুসলিম শব্দটি। মূলত বঙ্গবন্ধুর নেতৃত্বেই এ দলটি এগিয়ে যায়। বাঙ্গালীর স্বাধীকার আন্দোলনে এই দলটির মূল শক্তি ছিল জনগন।

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে ১৯৮১ সাল থেকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের ঐতিহ্য ও উন্নয়নের এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে নেতাকর্মীদের আরো বেশী নিবেদিত হওয়া উচিত বলে মনে করেন দলটির নেতারা।