৭ মার্চের ভাষণকে বিশ্বের ঐতিহাসিক দলিল বলে ঘোষণা করেছে ইউনেস্কো

0
138

বঙ্গবন্ধুর মার্চের ভাষণকে বিশ্বের ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে উইনেস্কো। এর আগে ইউনেস্কোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (এমওডব্লিউ) কর্মসূচির আওতায় ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি গত ২৪ থেকে ২৭ অক্টোবর প্যারিসে দ্বিবার্ষিক বৈঠক শেষে বঙ্গবন্ধুর মার্চের ভাষণসহ মোট ৭৮টি দলিলকেডকুমেন্টারি হেরিটেজহিসেবেমেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারেযুক্ত করার সুপারিশ দেয়।

এরপর মহাপরিচালক ইরিনা বোকোভা ওই সুপারিশে সম্মতি দিয়ে বিষয়টি ইউনেস্কোর নির্বাহী পরিষদে পাঠিয়ে দেন এবং সোমবার আনুষ্ঠানিকভাবে সেই তথ্য প্রকাশ করেন। নিয়ম অনুযায়ী, ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির সুপারিশে মহাপরিচালকের সম্মতি পেলেই কোনো দলিলকে ওই তালিকায় যুক্ত করে নেওয়া হয় এবং পরে তা ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

১৯৭১ সালে ঢাকার রেসকোর্স ময়দানে দেয়া ভাষণটি আগে থেকেই বিশ্ব রাজনীতির পাঠ্যসূচিতে স্থান করে নিয়েছিলো। উপমহাদেশের রাজনীতিতে এটি একটি গুরুত্বপূর্ণ ভাষণ। মূলত এই ভাষণের মধ্য দিয়েই বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন তিনি।

তৎকালীন রেসকোর্স ময়দান বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান নামে পরিচিত। এখানে বিশাল সমাবেশে ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। এই ভাষণের পর পাকিস্তানি দোসরদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাঙালিরা। সাড়ে সাত কোটি মানুষকে জাতীয় চেতনায় উদ্বুদ্ধ ঐক্যবদ্ধ হয়ে দেশকে স্বাধীন করে।