৮টা পর্যন্ত দোকান খোলা রাখা ও নিয়ন্ত্রিত চলাচলের সীমা বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত

0
527

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় ৩১ আগস্ট পর্যন্ত বর্তমান বিধিনিষেধের মধ্যেই চলবে অফিস। জনসাধারণও চলাচল করবে এই বিধিনিষেধের মধ্যে।

তবে হাটবাজার, দোকানপাট ও শপিং মল খোলা রাখার সময় এক ঘণ্টা বাড়িয়ে সন্ধ্যা ৭টার পরিবর্তে রাত আটটা পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে এক আদেশ জারি করা হয়েছে। এছাড়া সরকারি-বেসরকারি অফিস স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে বলেও জানানো হয়েছে আদেশে। আদেশে বলা হয়, কোভিড-১৯ বিস্তার রোধ ও পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে দেশের সার্বিক কার্যাবলি ও জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ আরোপের সিদ্ধান্ত হয়েছে। সর্বশেষ ৩ আগস্ট পর্যন্ত এই বিধিনিষেধ ছিল।

নতুন আদেশ অনুযায়ী, রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন ছাড়া বাসস্থানের বাইরে যাওয়া যাবে না। বাসস্থানের বাইরে সব সময় মাস্ক পরা, পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় আইন অমান্যকারী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি–বেসরকারি অফিস, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, শিল্পকারখানা ও সেবা প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী ও সন্তানসম্ভবা নারীদের কর্মস্থলে আসতে হবে না। এ ছাড়া গণপরিবহনসহ সব ধরনের যানবাহন স্বাস্থ্যবিধি মেনে চলাচল করবে।

শিক্ষাপ্রতিষ্ঠান, কোচিং সেন্টার বন্ধ রাখার বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

সব প্রকার সভা-সমাবেশ, গণজমায়েত ও অনুষ্ঠান আয়োজন বন্ধ থাকবে। ভার্চুয়াল উপস্থিতিতে অনুষ্ঠান আয়ােজনে অগ্রাধিকার দিতে হবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সময় সময় প্রদত্ত নির্দেশনা প্রতিপালনপূর্বক মসজিদে জামায়াতে নামাজ আদায় ও অন্য উপাসনালয়গুলোতে প্রার্থনা পরিচালনা করা যাবে।