৮০ বছর পর প্রথম রাউন্ড থেকে জার্মানির বিদায়

0
109

রাজিব রহমান:

দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলো চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। অপরদিকে মেক্সিকোর বিপক্ষে ৩-০ গোলে জয়ে শেষ ষোলোতে চলে গেল সুইডেন। এফ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে চলে গেল সুইডেন ও মেক্সিকো।

বিগত ২০টি বিশ্বকাপের কোনটিতেই প্রথম রাউন্ড থেকে কখনোই বাদ পরেননি ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। রাশিয়া বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে প্রথম কোন বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলো ফুটবল পাওয়ার হাউসরা।

অথচ বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকেই মানুষের মুখে জার্মানির চ্যাম্পিয়ন হওয়ার কথা শোনা যাচ্ছিল। এমনকি অনেক বিচার বিশ্লেষণ বা শক্তির কথা বিবেচনা করেও চলতি আসরে জার্মানিই চ্যাম্পিয়ন হবে এমনটাই দেখছিল সবাই। সেই চার বারের বিশ্ব চ্যাম্পিয়নদের কাঁদিয়ে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে চলে দক্ষিণ কোরিয়া।

খেলার শুরু থেকেই দক্ষিণ কোরিয়ার জালে বারবার আক্রমণ করলেও জার্মানির দেয়াল হয়ে দাঁড়ায় গোলকিপার হুয়ান উ চাও। আক্রমণ, দূরপাল্লার শট কিংবা দূরন্ত হেডে গোল করার সব চেষ্টাই ব্যর্থ করে দেন এই গোলকিপার।

খেলার ৯০ মিনিটে কোন গোল না হওয়াতে ম্যাচের ইনজুরি টাইমে গোলের জন্য ক্ষিপ্ত হন জার্মানরা। তবে নিজেদের গোল দেয়ার পরিবর্তে উল্টো গোল খেয়ে বসেন জোয়াকিম কোলের শিশ্যরা। এর পর গোলকিপার ম্যানুয়াল নয়ারের ভূলে দ্বিতীয় গোল খেয়ে বর্তমান আসর থেকেই বিদায় নিতে হলো ডিফেডেন্ডি চ্যাম্পিয়ানদের।

অপর ম্যাচে মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে চলে গেলো সুইডেন। খেলার ৫০, ৬২ এবং ৭৪ মিনিটের গোলে ৩-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে। এফ গ্রুপ থেকে শেষ ষোলোতে প্রতিনিধিত্ব করবে সুইডেন ও মেক্সিকো।