৮ হাজার কোটি টাকার অ্যাভাটার সিক্যুয়েল

0
398

জেমস ক্যামেরন পরিচালিত সাড়া জাগানো সিনেমা অ্যাভাটার। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার চারটি সিক্যুয়েলের নির্মাণ কাজ চলছে। এতে ব্যয় হচ্ছে ১ বিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৫২৮ কোটি টাকা।

২০১৭ সালে অ্যাভাটার সিনেমার সিক্যুয়েলের শুটিং শুরু হয়। এর দৃশ্যধারণের কাজ হচ্ছে নিউজিল্যান্ডে। কিন্তু করোনাভাইরাসের কারণে মাঝে শুটিং বন্ধ হয়ে যায়। সম্প্রতি দেশটিতে শুটিংয়ের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে আবারো কাজ শুরুর পরিকল্পনা করেন নির্মাতারা।

এর আগে ৫ দফায় পরিবর্তন করা হয় মুক্তির তারিখ। অবশেষে জানানো হয়, অ্যাভাটার-টু সিনেমা মুক্তি পাবে ২০২১ সালের ১৭ ডিসেম্বর। নতুন ঘোষণা অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর অ্যাভাটার-থ্রি, ২০২৫ সালের ডিসেম্বরে অ্যাভাটার-ফোর ও ২০২৭ সালের ডিসেম্বরে অ্যাভাটার-ফাইভ মুক্তি পাবে।

টুয়েন্টিথ সেঞ্চুরি ফক্সের ব্যানারে তৈরি হচ্ছে অ্যাভাটার সিক্যুয়েল। এখন পর্যন্ত এই স্টুডিওর ব্যানারে নির্মিত সবচেয়ে খরুচে সিনেমা সিরিজ হতে যাচ্ছে এটি। এতে অভিনয় করছেন জো সালদানা, স্যাম ওর্থিংটন, সিগোর্নি ওয়েভার, স্টেফেন লাং, কেট উইন্সলেট, ভিন ডিজেল প্রমুখ। জেমস ক্যামেরনের সঙ্গে সিনেমার চিত্রনাট্য লিখেছেন জশ ফ্রাইডম্যান, রিক জাফা, অ্যামান্ডা সিলভার এবং শেন সেলার্নো।