ট্যাক্স কার্ড পাচ্ছেন সর্বোচ্চ ২০ করদাতা

ট্যাক্স কার্ড পাচ্ছেন সর্বোচ্চ ২০ করদাতা চূড়ান্ত হলো চলতি বছরের সেরা ২০ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠান। ২০১৪-১৫ করবর্ষের ভিত্তিতে সর্বোচ্চ ওই করদাতার নামের তালিকা চূড়ান্ত করা হয়েছে।

সর্বোচ্চ ২০ করদাতার মধ্যে ১০টি কোম্পানি ও ১০ ব্যক্তির নাম রয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবসে সর্বোচ্চ ওই করদাতাদের হাতে ট্যাক্স কার্ড (সম্মাননা) তুলে দেওয়া হবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি ঊর্ধ্বতন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, ‘জাতীয় ট্যাক্স কার্ড প্রদান নীতিমালা ২০১০’-এর বিধান অনুযায়ী সর্বোচ্চ করদাতাদের নামের তালিকা চূড়ান্ত করে সম্প্রতি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের শাখা-২ এর উপসচিব মো. আবদুল গফুর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন ইস্যু করা হয়েছে। প্রজ্ঞাপনে সর্বোচ্চ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম, ইটিআইএন নম্বর, কর অঞ্চল ও তাদের ঠিকানাসহ বর্ণনা দেওয়া হয়েছে।

ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ করদাতার নাম ও ই-টিআইএন নম্বর হলো-

ঢাকার আগা নওয়াব দেউড়ীর বাসিন্দা হাজি মো. কাউছ মিয়া (ই-টিআইএন-৬৯২৭৯৯৬৯১৮২৭), ঢাকা ক্যান্টনমেন্টের বাসিন্দা মোহাম্মদ ইউসুফ (ই-টিআইএন-১৭১৯৬৭৬৪৬৬৮৬), রুবাইয়াৎ ফারজানা হোসেন (ই-টিআইএন- ৫২৬৭৩২৩৮৮৪৪৫০), লায়লা হোসেন (ই-টিআইএন-১৫৭৭৮০৯০৫৭২৫), হোসনে আরা হোসেন (ই-টিআইএন-১২২৯২৪৮৭৬০৫১), খাজা তাজমহল (ই-টিআইএন-৬৮১৬১৭১৮৭৫৩০), ঢাকা উত্তরার বাসিন্দা এম এ হায়দার হোসেন (ই-টিআইএন- ১৯৩২০৭৪৯১৬৯৮), নারায়ণগঞ্জ রূপগঞ্জের বাসিন্দা গোলাম দস্তগীর গাজী (ই-টিআইএন-৮১১৫৭১৪৭০৯৪২), চট্টগ্রামের পাথরঘাটার বাসিন্দা মো. নাছির উদ্দিন (ই-টিআইএন-৩৩৯৯২৭৭৫৩৩৭৫) এবং ঢাকার গুলশান-১ এর বাসিন্দা আবদুল মুক্তাদির (ই-টিআইএন-১২৬৫৫৮৮৭০৫৭০)।

সর্বোচ্চ করদাতা কোম্পানির নাম ও ই-টিআইএন নম্বর হলো-

শেভরন বাংলাদেশ (ই-টিআইএন- ২২০৮৮৭৩৬৪৩৬৭), কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ই-টিআইএন-৪৩৬৩৯৬৮০৪১৬৩), ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ই-টিআইএন-১২১০৬২৯৪৪৩৯৮), বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি., বাপেক্স (ই-টিআইএন-৫২৬৯৫১৬৫৩৭৫৬), তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোং লি. (ই-টিআইএন- ২৭৩২৪৮৬৯০২৩৯), সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেড (ই-টিআইএন-৪৪৬৯০১৫৯৮৫৪০), কমার্শিয়াল ব্যাংক অব সিলন পিএলসি (ই-টিআইএন- ৩৭৭৭২২৪৯৬২৩৬), দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন বাংলাদেশ লি. (ই-টিআইএন- ৭৪০৫২৬৯৩৮৭৪৩) এবং উত্তরা ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি. (ই-টিআইএন-১৩২৩৬১৫১৬৩৫৭)।

২০০৯-১০ করবর্ষে সর্বোচ্চ করদাতাদের প্রথমবারের মতো ট্যাক্স কার্ড দেওয়া শুরু করে এনবিআর। এতে ব্যক্তি পর্যায়ের ১০ জন এবং করপোরেট প্রতিষ্ঠান পর্যায়ে ১০ কোম্পানিকে করদাতা ট্যাক্স কার্ড সম্মাননা দেওয়ার বিধান চালু করা হয়। অর্থাৎ মোট ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেওয়ার রীতি চালু করে প্রতিষ্ঠানটি।

এই ট্যাক্স কার্ডধারীরা জাতীয় অনুষ্ঠান, পৌরসভা ও সিটি করপোরেশনের নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। এ ছাড়া তারা বিমান, রেলপথ ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার পাবেন।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com