হাতের ছোঁয়ায় স্টার্ট নেবে গাড়ি, পরিশোধ হবে দোকানের বিল

478

আপনি কি কখনো ভেবে দেখেছেন? হাত দিয়ে ছুঁয়ে স্টার্ট দিচ্ছেন গাড়ি, কিংবা দোকানে খরচ করার পর মেশিনে হাত ছোঁয়াতেই বিল পরিশোধ হয়ে গেল। অথবা বন্ধ দরজার সামনে হাত মেলে ধরলেই দরজা খুলে গেল, এসবের জন্যে কোনো চাবি বা ক্রেডিট কার্ডের দরকার হচ্ছে না। শুনতে অবাক লাগলেও এটাকে বাস্তব করতে যাচ্ছেন বিজ্ঞানীরা।

চাবি, ক্রেডিট কার্ড নিয়ে আমরা প্রায় ঝামেলায় পড়ি। কখনো হারিয়ে ফেলি, কিংবা কোথায় রেখেছি খুঁজেই পাইনা। সেটা খুঁজতে গিয়ে সারা ঘর তছনছ করে ফেলি। এই চাবি নিয়ে আমাদের অনেক সময় মানষিক চাপের মধ্যেও থাকতে হয়।

কিন্তু এখন আর চাবি নিয়ে খুব বেশি ভাবতে হবে না। একজন মানুষ নিজেই হয়ে উঠতে পারবেন নিজের ঘরের চাবি। আর এটা সম্ভব হবে হাতের তালুর মধ্যে ছোট্র একটি মাইক্রো চীপ বসানোর মাধ্যমে।

ব্রিটিস বিজ্ঞানী স্টিফেন নর্থহেম এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন। তিনি এখন মানুষের হাতে অপারেশনের মাধ্যমে এই চীপ ঢুকিয়ে দেয়ার অনুমতির অপেক্ষা করছেন।

স্টিফেন নর্থহেম বলেন, ইতিপূর্বে অনেকবার কুকুর বিড়ালের শরীরে এই মাইক্রো চীপের ব্যবহার করা হয়েছে। এখন আমরা মানুষের শরীরে এই প্রযুক্তি সেট করার চিন্তা করাছি। অনুমতি পেলে মানব দেহে চীপ বসানোর কাজ শুরু করে দেব।

তিনি আরো বলেন, এই প্রক্রিয়াটা খুব সহজ, এবং সময়ও লাগবে খুব কম। একজন ডাক্তারের মাধ্যমে মাইক্রো চীপ বসানোর কাজটা সম্পন্ন করা হবে। চেতনা নাশক ঔষধের মাধ্যমে হাতকে প্রথমে অবশ করা হবে।

ফলে কোনো ধরনের ব্যথা থাকবেনা। এটা অনেকটা নাক ও কান ফোড়ানোর মতো। চীপটা হাতে ঢুকাতে সময় লাগবে মাত্র ত্রিশ সেকেন্ড।

এই চীপের মধ্যে মৌলিক কিছু তথ্য থাকবে। নিজের ব্যক্তিগত তথ্য, চিকিৎসা ও স্বাস্থগত, ব্যাংকের তথ্য ইত্যাদি। আপনি চাইলেও আপনার হাতকে একটি ব্যাংক কার্ড হিসেবে ব্যবহার করতে পারেন।

বিজ্ঞানীরা বলছেন, ডেভিট ও ক্রেডিট কার্ডের মধ্যে যা তথ্য থাকবে মানুষের হাতে বসানো মাইক্রো চীপটিতেও একই ধরনের তথ্য থাকবে। ফলে দোকানে গিয়ে মেশিনে হাত ছুয়ে দিয়েই মূল্য পরিশোধ করা যাবে।