রাতের আকাশে আলো ছড়াবে ‘পার্সিড উল্কা’

143

ইন্টারনেট দুনিয়ায় এখন খবরের শিরোনাম ‘পার্সিড উল্কা’। শনিবার রাতের আকাশজুড়ে থাকতে পারে এই উল্কাপাত । ফলে স্বভাবতই রাতের আকাশ থাকবে অনেকটাই আলোকিত, তবে এর প্রভাবে শনিবার পৃথিবীর বুকে রাত নামবে না বলে যে খবর ছড়িয়েছে, সেই খবর অবশ্য উড়িয়ে দিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

আকাশপ্রেমীরা এই আগস্ট মাসে বেশ ব্যস্ত। প্রথমে চন্দ্রগ্রহণ, এরপর আসছে সূর্যগ্রহণ। আর বাজারে নতুন খবর। ১২ই আগস্ট নাকি রাত নামবে না পৃথিবীতে। মানে গোটা ২৪ ঘণ্টা জুড়ে শুধুই নাকি দিনের আলো থাকবে। আর সেই গোটা দিনের সৌজন্যে থাকবে পার্সিড উল্কা।

পার্সিড উল্কা ঠিক কি? জানেন না অনেকেই।
ধূমকেতু সুইফ্ট টাটেলের গতিপথে ফেলে যাওয়া ধুলা ও ধ্বংসাবশেষের যে রেখা তৈরি হয়, সেখান থেকে প্রতিবছর আগস্ট মাসে পৃথিবীর আকাশে দেখা যায় পার্সিড উল্কাপাত। এই ধূমকেতুর অংশ পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে এলে ঘটে আলোর বিচ্ছুরণ। ১৭ই জুলাই থেকে এই উল্কাপাত শুরু হলেও, তা নজরে আসেনি। বিজ্ঞানীরা বলছেন, ১২ই আগস্ট সবচেয়ে বেশি উল্কাপাত হবে। ফলে রাতের অন্ধকারকে ছাপিয়ে আলোর বৃষ্টিতে উজ্জ্বল হয়ে উঠবে পৃথিবী। তবে রাত হবে না পৃথিবীতে।

এই তত্ত্বকে পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন নাসার মেটিওরয়েড এনভায়রনমেন্ট বিভাগের প্রধান বিল কুক। এটা মানবসভ্যতার উজ্জলতম উল্কাপাত নয় বলে তাঁর ব্লগে জানাচ্ছেন কুক। সাধারণত উল্কার গতি ঘন্টায় ৮০-১০০ কিলোমিটার হয়। তবে এবার সেই গতি বেড়ে দাঁড়াবে ১৫০। তাই শনিবার রাত নামবে না পৃথিবীতে, এই তত্ত্ব একেবারেই ভুল।