বিপদসীমার উপর দিয়ে প্রভাবিত হচ্ছে সিলেটে খোয়াই নদীর পানি

78

হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদসীমার ২১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিপাতের কারণে শুক্রবার রাত থেকে নদীর পানি বৃদ্ধি পেতে থাকে।

এর ধারাবাহিকতায় শনিবার সকাল সাড়ে ৯টায় শহরের মাছুলিয়া পয়েন্টে নদীর পানি বিদসীমার ২১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।খোয়াই নদীর পানি আরও বাড়ার আশংকা করছে পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম জানান, খোয়াই নদীর উৎপত্তিস্থল ভারতে। বাংলাদেশে শুক্রবার থেকে ভারি বর্ষণ হচ্ছে। ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টির কারণে নদীর পানি বাড়তে শুরু করে।

তবে এখনও পর্যন্ত নদীর বাঁধের কোনো স্থানে অতিঝুঁকির খবর পাওয়া যায়নি জানিয়ে পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকর্তা বলেন, আমাদের সবধরনে প্রস্ততি রয়েছে।

উল্লেখ্য, গত ১৮ জুন খোয়াই নদীর পানি হঠাৎ আশংকাজনভাবে বৃদ্ধি পেতে থাকে। তখন বিপদসীমার ২৮০ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হয়। ওই সময় নদীর শহর প্রতিরক্ষা বাঁধ ভাঙনের গুজব ছড়িয়ে পড়লে আতংকিত হয়ে উঠেন শহরবাসী। এবারও নদীর বাঁধ ভাঙনের আশংকায় শহরবাসীর মাঝে আতংক দেখা দিয়েছে।