শুভ জন্মদিন অমিতাভ বচ্চন

200

৭৫ বসন্ত পেরিয়েছে। দাঁড়ি পেকেছে গালের। তবুও মেঘ মন্দ্রিত স্বরে তিনি এখনও দুনিয়া কাঁপিয়ে বলতেই পারেন, ‘‌বুঢ্‌ডা হোগা তেরা বাপ’‌। এতটাই সাবলীল তিনি আজও। বলিউডের রয়্যাল পরিবারের শাহেনশাহ অমিতাভ বচ্চনের জন্মদিন আজ।

৭৫ বছরে পা দিলেন বলিউডের এই গুণী অভিনেতা। তবু তাঁর চোখের মনিতে সেই আত্মবিশ্বাস, এখনও তাঁর স্বরে স্বভাবসিদ্ধ ভারিক্কি চাল। এখনও তিনি নতুন, যুবক, অ্যাংরি ইয়ং ম্যান। কারণ, বলিউডে আত্মপ্রকাশের সময় থেকে তাঁকে তো এভাবেই দেখতে ভালোবাসে দর্শকরা।

তিনি যদি বুড়ো হয়ে যান, তাহলে তো একটা প্রজন্ম অস্তিত্ব সংকটে পড়তে বাধ্য হবে। বুকের পাটায় বল হারিয়ে ফেলবে নিমেষে। তাই আজও, হট সিটের ওপর প্রান্তে যখন কোনও হাঁটুর বয়সী যুবক বসে সাধারণ জ্ঞানের পরীক্ষা দেন তখন খেলায় হারা জেতার জন্য নয়, তখনও তাঁর হাঁটু কাপে ওপাশের সিটে বসে থাকা দীর্ঘদেহী ভদ্রলোকের জন্য।

৭৫ বছরের জন্মদিনে অমিতাভ বচ্চনকে নিয়ে বুধবার সকাল থেকেই মেতেছে বলিউড। আমির খান সকাল সকাল শুভেচ্ছা জানিয়েছেন ট্যুইটারে। লিখেছেন, ‘‌ভারতের সবচেয়ে বড় তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানাই। সুস্থ ভাবে, আনন্দে আগামী দিনগুলো কাটান আপনি। আপনার সব ইচ্ছা যেন পূর্ণ হয়। আপনার ইচ্ছার তালিকা এন কোনওদিন শেষ না হয়। আমি আপনার সবচেয়ে বড় ফ্যান।’‌

আর সেই বার্ডে ম্যান, তিনি কী বলছেন। ঠিক রাত ১২ টায় নিজের জন্মদিনে নতুন করে পরিশ্রমের শপথ নিয়েছেন তিনি। ট্যুইটারে লিখেছেন, বিনা পরিশ্রমে একদিনও বাঁচার উপায় নেই।’ নিজের উপর এই অগাধ আস্থা ও কাজের প্রতি সততার কারণেই এখনও তিনি দেশের আমজনতার চোখের মণি।