কাতালানদের স্বায়ত্ব শাসন কেড়ে নেওয়ার হুমকি দিলেন রজয়

45

সরাসরি কাতালান শাসনের জন্য একটি নোটিশ জারী করেছে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রজয়। এ লক্ষ্যে কাতালান নেতা কার্লোস পুৎজেমনকে স্বাধীনতা ঘোষণা এবং ইচ্ছাকৃতভাবে জনমনে বিভ্রান্তি সৃষ্টির জন্য দায়ী করেন তিনি।

কাতালানে স্বায়ত্বশাসন স্থগিতের জন্য সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করার কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী রজয়। এর ফলে কাতালানের স্বায়ত্বশাসনের পরিবর্তে কেন্দ্রের শাসন কার্যকর হবে। মঙ্গলবার কাতালান নেতা পুৎজেমন স্বাধীনতা ঘোষণাপত্রে স্বাক্ষর করলেও স্পেন সরকারের সঙ্গে সমঝোতার জন্য তা স্থগিত করেন। ওই সময় মাদ্রিদের সঙ্গে আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করতে চান বলেও জানান তিনি।

কাতালানদের নরম ভাষায় তীব্র হুমকি এটি প্রধানমন্ত্রী মারিয়ানোর। স্পেনের প্রধানমন্ত্রীর বাসভবন মনক্লুয়া প্যালেসে মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক শেষে বুধবার এক সংবাদ সম্মেলনে এই হুমকি দেন রজয়।

রজয় বলেন, আমি কাতালানের নেতাদের কাছে জানতে চাই যে তারা কি কাতালানের স্বাধীনতা ঘোষণা করবে নাকি করবে না। তারা যদি স্বাধীনতা ঘোষণা করে তাহলে সংবিধানের ১৫৫ ধারার মাধ্যমে যে কোনো পদক্ষেপ নেওয়া হবে।

আমি এই প্রশ্নের উত্তর কাতালানের স্বায়ত্ব শাসিত প্রেসিডেন্টের কাছ থেকে আগামী ৮ দিনের মধ্যে জানতে চাই তারা স্বাধীনতা ঘোষণা করবে কিনা। অশান্ত কাতালানের নিয়ন্ত্রণ নেওয়া কেন্দ্রীয় সরকারের সতর্কতামূলক ও দায়িত্বের মধ্যে পড়ে বলে রজয় যোগ করেন।

প্রেস বিফিংয়ে প্রধানমন্ত্রী রজয় আরো বলেন, সরকার স্পেনের মানুষের মধ্যে সব ধরনের নিশ্চয়তা চায় বিশেষ করে কাতালানীয়দের। কাতালানে যে সহিংসতা চলছে তা জন্য কাতালান কর্তৃপক্ষই দায়ী। কাতালানের নেতা কার্লোস পুজদিমুন্ট এই অবস্থার উন্নতি করতে পারে।

অস্থিরতা ও উদ্বেগ হ্রাস করার জন্য তাদের স্থির সিদ্ধান্ত জানাতে গুরুত্বারোপ করেন। স্পেনের সংবিধানের ১৫৫ ধারার মাধ্যমে স্পেনের কেন্দ্রীয় সরকার যে কোনো অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে পারে।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস, দ্য গার্ডিয়ান ও আল আরাবিয়া