১২ টাকা হালি ডিম, ফার্মগেটে দীর্ঘ লাইন

86

বিশ্ব ডিম দিবস উপলক্ষে রাজধানীর খামারবাড়িতে মাত্র ১২টাকা হালি ডিম কিনতে রীতিমত হাজার মানুষের জটলা পেকে গেছে । বিক্রি শুরু হবার কথা সকাল ১০টায়, ঘোষণা অনুযায়ী চলবে দুপুর ১টা পর্যন্ত। কিন্তু শুক্রবার সকাল ৮টার মধ্যেই দেখা যায় হাজারো মানুষের দীর্ঘ লাইন।

২২তম বিশ্ব ডিম দিবস আজ শুক্রবার। প্রাণিজ আমিষের চাহদিা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে এ দিবস বিশ্বজুড়ে একযোগে পালিত হয়ে আসছে।

ঢাকার খামারবাড়িতে তিন টাকা পিস দরে ডিম বিক্রির আয়োজক বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতর। আগে এলে আগে পাবেন ভিত্তিতে এই ডিম বিক্রি করা হবে। একজন ভোক্তা মেলায় সর্বোচ্চ ৯০টি ডিম কিনতে পারবেন।

শুক্রবার সকাল ৮টার দিকে বিক্রয়স্থানে দেখা যায়, হাজারো মানুষের উপস্থিতি। কৃষিবিদ ইনস্টিটিউট অডিটরিয়াম প্রাঙণ থেকে একদম ফার্মগেট মনিপুরী পাড়ার সুপার শপ ‘স্বপ্ন’ পর্যন্ত দীর্ঘ এক লাইনের সারি। তীব্র রোদ, ধূলোবালি উপেক্ষা করে সবাই অপেক্ষা করছেন ডিম কিনতে। সবার হাতে হতে কাপড়, প্লাস্টিক, চটের ব্যাগের পাশাপাশি মাঝারি আকৃতির প্লাস্টিক-টিন-লোহার বালতিও।

ডিম বিক্রি করা হবে কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙণ থেকে। সেখানে দেখা যায়, বাঁশ দিয়ে নির্মিত বিশাল ব্যারিকেডের ভেতর ৫ লাইনে দাঁড়িয়ে আছেন কয়েকশ মানুষ। প্রবেশের জন্য ৫টি ও বের হওয়ার জন্য পাঁচটি গেট করা হয়েছে সেখানে। এর আশপাশে শৃঙ্খলারক্ষাকারী কর্মী, পুলিশের উপস্থিতিও আছে।

ডিম ক্রয়ের ভীড় দেখে, প্রধান সড়কে চলাচলকারীদের মধ্যেও দেখা গেছে, আগ্রহ। কৌতুহলবশতঃ অনেকে বাস থেকে নেমে, হেঁটে মূল গন্তব্যে যাওয়া বন্ধ করে মানুষের জটলা দেখছেন, কেউবা বিষয়বস্তু শুনে তাৎক্ষণিকভাবে ডিম কেনার সিদ্ধান্ত নিয়ে লাইনে দাঁড়িয়ে পড়েছেন।

প্রায় সব ধরণের শ্রেণী-পেশা-আয়ের মানুষ আছেন সেখানে। প্রাইভেট কার, মাইক্রো বাস, মোটর সাইকেল নিয়ে চলে এসেছেন অনেকে। অন্যদিকে, শুধু রাজধানী বাসিন্দাই নন, সাভার, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর থেকেও ক্রেতা এসেছেন এখানে। আবার পাইকারি-খুচরা ব্যবসায়ীর উপস্থিতির কথাও শোনা গেছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের এক পরিচালক আমাদের সময় ডটকমকে বলেন, এতো মানুষ হবে- বুঝতেই তো পারিনি। সকাল ৮টায় এসে এ অবস্থা দেখে সত্যিই মাথা বিগড়ে গেছে।

লাইনে বালতি নিয়ে দাঁড়ানো পুরান ঢাকার সিদ্দিক বাজার থেকে আসা মুজাহিদ বলেন, সকাল ৬টার সময় এসে লাইনে দাঁড়িয়েছি। এতো সস্তায় ডিম তো আর পাব না। এজন্যই যা কষ্ট করার আজই করে ফেলব।
এ কথা বলে তিনি কিছুটা হেসে উঠেন।