রাশিয়ার যোগসাজসের ফেসবুক পোস্ট দেখেছে ১২৬ মিলিয়ন মার্কিনী

25

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে লমান বিতর্কের নতুন মোড়ক উন্মোচন করেছে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক। সম্প্রতি ফেসবুক থেকে বলা হয়, গত বছরের নির্বাচনের আগে ও পরে রাশিয়া থেকে ৮০ হাজার পোস্ট সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে দেওয়া হয়েছিল। পোস্টগুলোর অধিকাংশই পলিটিক্যাল।

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সম্পর্কে রবার্ট মুলারের তদন্ত সাপেক্ষে অভিযোগ গঠনের পর সিনেট শুনানিতে ফেসবুক থেকে পোস্টগুলোর মূল সংখ্যা প্রকাশ করা হয় চলতি সপ্তায়। মূল সংখ্যা অনুযায়ী, আমেরিকার ১২৬ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারী রাশিয়া সম্পর্কিত পোস্ট সম্পর্কে জেনেছিলো। এর মধ্যে টুইটার ও গুগল অন্তর্ভুক্ত।

গুগল হাজার খানেক ইউটিউব ভিডিওর উল্লেখ করে যা রাশিয়া থেকে ট্রল করা হয়েছিল। ওই সময় ১৮টি আলাদা আলাদা চ্যানেল থেকে ওই ভিডিওগুলো প্রকাশ করা হয় বলে সোমবার জানানো হয়।

ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে মার্কিন প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। তার পক্ষে মস্কো রাশিয়ার কার্যক্রমের বিষয়টিকে সবসময়ই মিথ্যা বলে দাবি করেছে রুশ কর্তৃপক্ষ। যদিও বিভিন্ন তথ্য প্রমাণে জানা গেছে অন্যকথা।

রয়টার্স ও ওয়াশিংটন পোস্টে প্রকাশ হওয়া ফেসবুকের তথ্যগুলো থেকে জানা যায়, রাশিয়া কর্তৃক প্রকাশিত ওই ৮০ হাজার পোস্ট প্রকাশ করা হয়েছিল ২০১৫ সালের জুন থেকে ২০১৭ সালের আগস্টের মধ্যে। ক্রেমলিনের সঙ্গে জড়িত হয়ে একটি রাশিয়ান কোম্পানি ওই পোস্টগুলো করেছিল বলে জানিয়েছে ফেসবুক। বিবিসি